Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মার্কিন সরকারের পূর্ণ অনুমোদন পেলো ফাইজারের টিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:৩৭ পিএম

ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার পূর্ণ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে এই প্রথম কোনও করোনা টিকার লাইসেন্স দেবে মার্কিন সরকার। সোমবার দেশটির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) এই অনুমোদন দেয়। এর আগে এই টিকার জরুরি অনুমোদন দেয়া হয়েছিল। তবে তিন সপ্তাহের ব্যবধানে দুই ডোজের এই টিকা ১৬ বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে পূর্ণ অনুমোদন দেয়া হলো। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের ফলে বিভিন্ন দেশের নিয়োগদাতা প্রতিষ্ঠান এবং সংস্থাও টিকাটির অনুমোদন দিতে পারে। টিকা নিয়ে মার্কিনিদের মধ্যে দ্বিধাদ্বন্দ্বের মধ্যেই এমন ঘোষণা দিলো মার্কিন সরকার। এক বিবৃতিতে এফডিএ জানিয়েছে, তারা প্রায় ৪৪ হাজার মানুষের ডাটা পর্যালোচনা করার পর এই অনুমোদন দিয়েছে। মার্কিন সরকারের অনুমোদন পাওয়ার পর এই টিকা এখন থেকে কোমিরনাটি নামে বিক্রি হবে। করোনা রুখতে এই টিকা ৯১ শতাংশ কার্যকর বলে গবেষণায় পাওয়া গেছে।

এফডিএ’র ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেছেন, এই টিকা নিরাপদ, কার্যকর এবং উৎপাদনের সময় গুণগত মান নিশ্চিত করা হয়েছে, এ ব্যাপারে মানুষজন ‘খুব আত্মবিশ্বাসী’ হতে পারবেন। ১৬ বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে এই টিকার পূর্ণ অনুমোদন দেয়া হলেও ১২ থেকে ১৫ বছর বয়সীদের ক্ষেত্রে এটা এখনও জরুরি ব্যবহারের জন্য প্রয়োগ করা হবে। দুই ডোজের এই টিকা মার্কিনিদের বিনামূল্যে দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন