Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

হিলি (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৩:৪৮ পিএম

প্রায় ১ বছর বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নন বাশমতি চাল আমদানির শুরু হয়েছে।
হিলি স্থলবন্দর দিয়ে রৃত্তিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান এই চাল আমদানির অনুমতি পাওয়ায় তারা আজ মঙ্গলবার দুপুর থেকে এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু করেছেন।
হিলি বন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ‘দেশের বাজারে চালের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার চাল আমদানিতে শুল্ক ৬২.৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছেন । চালের আমদানি শুল্ক হার কমিয়ে দেওয়ায় ভারত থেকে চাল আমদানির লক্ষ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন হিলি স্থলবন্দরের বেশ কয়েকজন আমদানিকারক।
সেই আবেদনের পরিপ্রেক্ষিতে রৃত্তিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান আজ মঙ্গলবার দুপুরে ২৮ মেট্রিক টন চাল আমদানির করেছেন। আরও কয়েকজন আমদানিকারক চাল আমদানির অনুমতি পেয়েছেন। তারাও পর্যায়ক্রমে আরও চাল আমদানি করবেন।
পানামা হিলি পোর্ট লিংক লি: এর গণ সংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন মল্লিক জানান, দীর্ঘ প্রায় ১ বছর পর হিলি স্থল বন্দর দিয়ে নন বাশমতি চাল আমদানি শুরু হয়েছে।
চাল ব্যবসায়ী কামাল হোসেন জানান, হিলি দিয়ে চাল আমদানি শুরু হওয়ায় ২ / ১ দিনের মধ্যে দেশের বাজারে চালের দাম কমার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ