Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

কোস্ট গার্ডের নতুন মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৫:৪৩ পিএম

বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী।

বাংলাদেশ কোস্ট গার্ডের ১৩তম মহাপরিচালক হিসেবে তিনি মঙ্গলবার (২৪ আগস্ট) দায়িত্বভার গ্রহণ করেন।

বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক বিষয়টি নিশ্চিত করেন।

গত ১৭ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখার প্রজ্ঞাপনে ওই কর্মকর্তাকে কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী ১ জানুয়ারি ১৯৮৮ সালে বাংলাদেশ নৌবাহিনীতে এক্সিকিউটিভ শাখায় কমিশনপ্রাপ্ত হন। পরবর্তী সময়ে তার চাকরি জীবন সমুদ্রের বিশাল অভিজ্ঞতা এবং দেশ বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সমৃদ্ধ হয়েছে। তিনি গণচীন থেকে 'মিসাইল কমান্ড অ্যান্ড ট্যাকটিক্স কোর্স', পাকিস্তানে 'গানারি স্পেশালাইজেশন কোর্স', ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুরে 'স্টাফ কোর্স', ইউএস নেভাল ওয়ার কলেজ থেকে 'নেভাল স্টাফ কোর্স', এনডিসি বাংলাদেশ থেকে ‘আর্মড ফোর্সেস ওয়ার কোর্স’, এনডিইউ চীনে 'স্ট্র্যাটেজিক স্টাডিজ কোর্স', মার্কিন যুক্তরাষ্ট্রে প্যাসিফিক ফ্লিট এইচকিউতে 'কম্বাইন্ড ফোর্সেস মেরিটাইম কম্পোনেন্ট কমান্ডার ফ্ল্যাগ অফিসার্স কোর্স' শেষ করেন।

এছাড়া রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী আন্তঃবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থায় সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন সেমিনার এবং উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বিদেশ সফরে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিনিধিত্ব করেন। রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পর্যবেক্ষক হিসেবে সুদানে দায়িত্ব পালন করেছেন।

তিনি গত ৭ ফেব্রুয়ারি রিয়ার এডমিরাল পদে উন্নীত হন এবং বর্তমান নিযুক্তি পাওয়ার আগে তিনি কমান্ডার, খুলনা নৌ অঞ্চল হিসেবে দায়িত্বরত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোস্ট গার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ