Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

গুলশান হামলা মামলায় আটক রিগ্যানের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশানের হলি আর্টিজান বেকারীতে জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলায় রাকিবুল হাসান রিগ্যান ওরফে শামীম আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। গতকাল সোমবার ঢাকা মহানগর হাকিম আহসান হাবীবের আদালতে আসামি রিগ্যান স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দি গ্রহণ শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
ছয়দিনের রিমান্ড শেষে সোমবার রিগ্যান স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তাকে আদালতে হাজির করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির। এরআগে গত ২৫ সেপ্টেম্বর তাকে সিএমএম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইলে আদালত তার ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত ২৫ জুলাই ভোরে কল্যাণপুরের ৫ নম্বর রোডের জাহাজ বাড়ীতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চালানো অপারেশনে আহত অবস্থায় আটক হয় রিগ্যান। ওই অভিযানে সন্দেহভাজন নয় জঙ্গি নিহত হয়। এরপর কল্যাণপুরের ঘটনায় দায়ের করা মামলায় দুই দফায় তার ১৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর রিগ্যান ওই ঘটনায় দায়ের করা মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।
জবানবন্দিতে কল্যাণপুরের জঙ্গিদের সঙ্গে গুলশান হামলার সম্পৃক্ততা পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর রিগ্যানকে গুলশান হামলার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ। ওই মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজা করিম রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। একই ঘটনায় ৫৪ ধারায় আটক গ্রেপ্তার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খান দুই দফায় ১৪ দিনের রিমান্ড শেষে কারাভোগ করে রোববার জামিন পেয়েছেন। ওই ঘটনার মামলায় ১১ জন সাক্ষী আদালতে সাক্ষী হিসেবে জবানবন্দি দিয়েছেন। গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান বেকারীতে অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি ২০ জনকে হত্যা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন