Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে নীরব পদযাত্রা রাবি অধ্যাপকের

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৭:১৮ পিএম

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে নীরব পদযাত্রা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরিদ খান। বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল মোমিনকে নিয়ে তিনি প্রায় ১৫ কিলোমিটার হেঁটেছেন।

মঙ্গলবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্বরের সামনে থেকে নীরব পদযাত্রাটি শুরু করে রাজশাহী কলেজ, সরকারী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, রুয়েট হয়ে আবার জোহা চত্বরে এসে শেষ করেন।

এসময় তারা 'ওয়ান টু থ্রি ফোর, শিক্ষাপ্রতিষ্ঠান ক্লোজ নো মোর'। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন, শিক্ষাকে বাঁচান, শিক্ষার্থীদের বাঁচান। লেখা প্লাকার্ড প্রদর্শন করেন।

অধ্যাপক ফরিদ খান বলেন, দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে শিক্ষার্থীরা যে ক্ষতির সম্মুখীন হচ্ছে তা অপূরণীয়। শুধু যে শিক্ষার্থীরা লেখাপড়ায় পিছিয়ে যাচ্ছে তা নয়, আর্থিক, শারীরিক এবং মানসিকভাবেও তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকে বিষণ্ণতায় ভুগছে, হতাশায় ডুবছে। এই বিষাদগ্রস্ততা অনেককে নেশার জগতে ঠেলে দিচ্ছে, কেউ কেউ আত্মহত্যার পথ পর্যন্ত বেছে নিচ্ছে। শিশুদের মধ্যে ইন্টারনেট আসক্তি ভয়াবহ রূপ ধারণ করেছে। শিক্ষা প্রতিষ্ঠান না খুললে এই সমস্যা গুলো আরও প্রকট আকার ধারণ।

তিনি আরও বলেন, সরকার অর্থনীতিকে যতটা গুরুত্ব দিয়েছে, শিক্ষাকে ততটা গুরুত্ব দেয়নি। কিন্তু মনে রাখা দরকার আজকের শিক্ষা আগামীকালের অর্থনীতি। একটি প্রজন্ম শিক্ষা থেকে বঞ্চিত হলে ভবিষ্যতে মূল্য দিতে হবে। অনলাইনের নামে দেশে এক ধরণের গোঁজামিল শিক্ষা কার্যক্রম চলছে। এভাবে কচ্ছপের গতির ইন্টারনেটের দেশে অনলাইন শিক্ষা চললে জাতি পিছিয়ে যাবে। শিক্ষা প্রতিষ্ঠানের দরজাগুলি খোলার সময় এসেছে। স্বাস্থ্যবিধি মেনে ঝুঁকি নিয়ন্ত্রণের পর্যাপ্ত ব্যবস্থা নিয়ে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়াই যৌক্তিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি

১৭ অক্টোবর, ২০২১
১১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ