Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

শরীয়তপুরের মাঝিকান্দি ঘাট একযুগ পরে চলবে ফেরি

শরীয়তপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

তড়িঘড়ি করে শরীয়তপুরের জাজিরা উপজেলার মাঝিকান্দি ঘাটে ফেরি ঘাট সরিয়ে নেয়া হচ্ছে। একযুগ পরে এই ঘাটে আবার ফেরি আসবে ভেবে শরীয়তপুরবাসীর মাঝে আনন্দের জোয়ার দেখা গেছে। আনন্দ বিলিন হয়ে গেছে তখনই যখন শোনা গেছে হালকা যান ছাড়া কোন গাড়ি পার হবে না এই ঘাট দিয়ে।

গতকাল মাঝির ঘাটে গিয়ে দেখা যায়, শরীয়তপুর-মাঝিকান্দি ঘাট সড়কের উত্তর প্রান্তে পদ্মা নদী শাসন বাঁধ ঘেষে জিও ব্যাগ ও বালু ফেলে ফেরি ঘাট নির্মাণ কাজ দ্রæত গতিতে এগিয়ে চলছে। আগামী শুক্রবারের মধ্যে ঘাট নির্মাণ কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন কর্তৃপক্ষ। ঘাট নির্মাণ কাজ শেষ হলে মাদারীপুর জেলার শিবচরের বাংলাবাজার থেকে পন্টুন এনে মাঝিকান্দি ঘাট দিয়ে ফেরি চলাচল শুরু হবে।
বিআইডবিøউটিএ’র প্রকৌশলী মো. ফয়সাল নির্মাণাধীন মাঝিকান্দি ফেরি ঘাট থেকে জানান, নদীর প্রবল স্রোতে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার ঘাটে ফেরি পারাপার বিঘিœত হয়। ইতোমধ্যে দুইবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগে। তাই কর্তৃপক্ষের সিদ্ধান্তে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। হালকা যান ও অ্যাম্বুলেন্স পারাপারের জন্য সীমিতভাবে ফেরি সার্ভিস চালু রাখার জন্য মাঝিকান্দি ফেরি ঘাট চালু করা হবে। তাই দ্রæত গতিতে কাজ চলছে। আগামী শুক্রবারের মধ্যে কাজ সম্পন্ন করা হবে। পরবর্তীতে বাংলাবাজার ঘাট থেকে পন্টুন এনে ফেরি পারাপার চালু করা হবে। জাজিরা অংশে ভারি যান চলাচলের উপযোগী রাস্তা না থাকায় আপাতত ভারি কোন যান এই ফেরিতে পার হবে না।
তিনি আরও বলেন, বর্তমানে ফেরি ঘাট চালু করতে কিছু দোকান সরিয়ে ফেলা হবে। পরবর্তীতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অধিগ্রহণকৃত জায়গায় রাস্তা করা সম্ভব হলে ভারি যানবাহন চলাচল শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ