Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিউইদের হারিয়ে টেস্টের শীর্ষে ভারত

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নিউ জিল্যান্ডর পরাজয়ের মঞ্চ প্রস্তুতই ছিল বলা যায়। টপ অর্ডার ব্যাটসম্যানরা কিছুটা বিলম্ব ঘটিয়েছেন মাত্র। কিন্তু শেষ পর্যন্ত আবারো ভারতের বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়তে হয়েছে কিউইদের। মাত্র চার দিনেই তারা ম্যাচ হারল ১৭৮ রানে। ৩ ম্যাচের প্রথম দুই ম্যাচ জিতে ভারতের সিরিজ তো নিশ্চিত হলই, তার চেয়ে বড় পুরষ্কারÑ ইডেন গার্ডেনে ১২ সহ¯্রাধীক দশর্কের সামনে চিরপ্রতিদ্ব›িদ্ব পাকিস্তানকে টপকে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করা। সিরিজ শুরুর আগে পাকদের সাথে ভারতের পয়েন্ট ব্যবধান ছিল এক। ২২৭ রান আর হাতে দুই উইকেট নিয়ে চতুর্থ দিন শুরু করা ভারত এদিন যোগ করে আরো ৩৬ রান। সব মিলে নিউ জিল্যান্ডের সামনে তারা দাঁড় করায় ৩৭৬ রানের লক্ষ্য। প্রথম ইনিংসের (৫৪*) মত দ্বিতীয় ইনিংসেও (৫৮*) ফিফটি করে অপরাজিত থাকেন ঋদ্ধিমান শাহা।
জবাবে লাথাম-গাপটিল শুরুটা ভালোই করেছিলেন। দলীয় ৫৫ রানে কোন উইকেট না হারিয়ে মধ্যাহ্ন বিরতিতেও গিয়েছিল তারা। কিন্তু ভোজ শেষে ফিরেই কোন রান যোগ না করে আবার সাজঘরে ফেরেন গাপটিল। এরপরও লাথাম-হেনরির ৪৯ রানের জুটিতে লড়াইয়ে টিকে ছিল সফরকারীরা। কিন্তু ১১ রানের ব্যবধানে নিকলস ও অধিনায়ক রস টেইলর বিদায় নেওয়ায় হারের শঙ্কাটা আরো স্পষ্ট হয়। রনকি কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছিলেন কিন্তু বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা সম্ভব হয়ে ওঠেনি। ৩ উইকেটে ১৪১ থেকে ১৯৭ তাই রানেই গুটিয়ে যায় বøাক ক্যাপ বাহিনী। সমান তিনটি করে উইকেট নেন মোহাম্মাদ সামি, রভিচন্দ্রন আশ্বিন ও রবিন্দ্র জাদেজা। দলের বিপর্যয় মুহূর্তে দুই দুটি অপরাজিত ফিফটি উপহার দেওয়ায় ম্যাচের নায়ক হয়ে থাকলেন ঋদ্ধিমান।
সংক্ষিপ্ত স্কোর : ভারত : ৩১৬ (পুজারা ৮৭, রাহানে ৭৭, শাহা ৫৪*, হেনরি ৩/৪৬) ও ২৬৩ (রোহিত ৮২, শাহা ৫৮*; বোল্ট ৩/৩৮, হেনরি ৩/৫৯, স্যান্টনার ৩/৬০)। নিউ জিল্যান্ড : ২০৪ (টেইলর ৩৬, রনকি ৩৫; ভবনেশ্বর ৫/৪৮) ও ১৯৭ (লাথাম ৭৪, গাপটিল ২৪, নিকোলস ২৪, রনকি ৩২; সামি ৩/৪৬, অশ্বিন ৩/৮২, জাদেজা ৩/৪১)। ফল : ভারত ১৭৮ রানে জয়ী। সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ভারত ২-০ তে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : ঋদ্ধিমান সাহা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউইদের হারিয়ে টেস্টের শীর্ষে ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ