Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার মঞ্জুকে কারাগারে প্রেরণ

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত নেত্রকোনার আটপাড়া থানার রাজাকার এনায়েত উল্লাহ মঞ্জুকে কারাগারে পাঠিয়েছেন ট্রাইব্যুনাল। গতকাল সোমবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আসামিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর আদেশ দেন। গত ২ অক্টোবর তাকে নেত্রকোনা থেকে গ্রেফতার করে পুলিশ।
এই মামলায় তিন আসামি হলো, দুই সহোদর মো. হেদায়েতুল্লা আঞ্জু ও এনায়েত উল্লাহ মঞ্জু এবং তাদের সঙ্গীয় রাজাকার সোহরাব ফকির ওরফে ছোরাপ আলী। এখন তিনজনের মধ্যে শুধু হেদায়েতুল্লাহ আঞ্জু পলাতক রয়েছে। এই তিন জনের বিরুদ্ধে আগামী ২৮ নভেম্বর আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের দিন ধার্য রয়েছে। এর আগে গত ৮ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের তাদের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধ তদন্তের চূড়ান্ত প্রতিদেন প্রকাশ করে। তাদের বিরুদ্ধে একাত্তরে গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও লুণ্ঠনসহ ছয়টি অভিযোগ উঠে এসেছে প্রতিবেদনে।
তদন্ত সংস্থা জানিয়েছে, গত বছরের ৫ মে এই তিন আসামির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। আসামিদের তিনজনই একাত্তরে জামায়াতের কর্মী ছিলেন। সে সূত্রেই তাঁরা শান্তি কমিটিতে যোগদান করেন এবং একাত্তরে মুক্তিকামী মানুষের ওপর নারকীয়তা চালায়। মুক্তিযুদ্ধ চলাকালে নেত্রকোনার আটপাড়া থানার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে এ তিনজন নানা অপরাধ সংঘটন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার মঞ্জুকে কারাগারে প্রেরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ