Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকায় দক্ষিণ আফ্রিকার মিশন চাইলেন মোমেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ঢাকায় আবাসিক মিশন খোলার বিষয়টি বিবেচনা করার জন্য দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদী প্যান্ডোরকে অনুরোধ জানিয়েছেন ড. এ কে আব্দুল মোমেন।

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী নালেদী প্যান্ডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ অনুরোধ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন। জবাবে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশটির সরকার ঢাকায় একটি ক‚টনৈতিক মিশন স্থাপনের বিষয়টি বিবেচনা করবে। বৈঠকে প্যান্ডোর বাংলাদেশের গণতান্ত্রিক সরকারের প্রশংসা করেন। এ সময় ড. মোমেন দক্ষিণ আফ্রিকার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার এবং সম্পর্ককে আরও সুসংহত করার আকাঙ্খার পুনরাবৃত্তি করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে নীতি ও আদর্শের রূপরেখা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিয়েছিলেন তা অনুসরণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ড. মোমেন আফ্রিকার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান। তিনি উভয় দেশের মধ্যে আইসিটি ক্ষেত্রে জ্ঞানের আদান -প্রদান করার পরামর্শ দেন। তৈরি পোশাক ও ওষুধ সেক্টরে যৌথ সহযোগিতা প্রতিষ্ঠা করা যেতে পারে বলেও আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রীকে জানান মোমেন।
আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের শুভেচ্ছা জানান। প্যান্ডোর প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। এছাড়া তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা ও জাতিসংঘ মিশনে বাংলাদেশ শান্তিরক্ষীদের অসামান্য ভূমিকার প্রশংসা করেন।
আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে জানান, উভয় দেশের বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তিগত বিনিময়ে সহযোগিতার অনেক সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ দ্বিপক্ষীয় এবং বহুপাক্ষিক প্ল্যাটফর্মে ঘনিষ্ঠভাবে কাজ করছে এবং দু’দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতার বন্ধনকে অত্যন্ত গুরুত্ব দেয়। বৈঠক শেষে, বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নত করার লক্ষ্যে উভয় পক্ষের অভিপ্রায় ব্যক্ত করে একটি যৌথ বিবৃতি স্বাক্ষরিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকার মিশন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ