Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ভেনেজুয়েলায় বন্যা ও পাহাড়ধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১০:০৩ এএম

ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও পাহাড়ধসের ঘটনায় এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন ১৭ জন। ১২শ’র বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। উদ্ধার অভিযান চালাচ্ছে স্থানীয় প্রশাসন। খবর আল জাজিরার।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির মোকোতিয়েস উপত্যকায়। উপত্যকাটির অবস্থান দেশটির পশ্চিমাঞ্চলে মেরিদা রাজ্যে। মেরিদার বর্তমান ক্ষমতাসীন দল বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের মাধ্যমে জানায়, বন্যাদুর্গত এলাকায় উদ্ধার তৎপরতা চলছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে, এখনও বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে কিছু এলাকায়।

মেরিদার ৮০ জনের মতো ফায়ার সার্ভিসকর্মী এবং ৬০ জন সিভিল প্রোটেকশন কর্মকর্তা জরুরি উদ্ধার কাজে নিয়োজত রয়েছেন। এছাড়া স্বেচ্ছাসেবীরা যুক্ত হয়েছেন এতে। রাজ্যের গভর্নর রামোন গুয়েভারা জানান, ১২শ’র বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ১৭ জন। তবে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে ক্ষতিগ্রস্ত লোকজনকে সহায়তা দিতে।

রাজধানী কারাকাসসহ ভেনেজুয়েলার আরও কয়েকটি অঞ্চলে ভারী বৃষ্টি হয়েছে। এ নিয়ে জাতীয় টেলিভিশনে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট মাদুরো। বৃষ্টিতে ৩৪ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানান তিনি।

এবারের বন্যা ও পাহাড়ধসের ঘটনা ২০০৫ সালের ঘটনার পুনরাবৃত্তি বলে উল্লেখ করেন স্থানীয়রা। সে বছর ভারী বৃষ্টিপাতের কারণে মেরিদায় ৪১ জনের মৃত্যু হয়। নিখোঁজ হন ৫২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ