Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আর্জেন্টিনার কোচ হবেন গার্দিওলা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

আর্জেন্টিনা, ব্রাজিল না স্পেন? সামাজিক যোগাযোগমাধ্যমে এমন গুঞ্জন চলছে। যদিও অবস্থা দেখে ‘গাছে কাঁঠাল গোঁফে তেল’ মনে হতে পারে। পেপ গার্দিওলা ম্যানচেস্টার সিটি ছাড়তে চান ২০২৩ সালে। স্প্যানিশ কোচ এরপর কোথায় তরি ভেড়াবেন—সে প্রশ্নে অনেকেই খুঁজে নিচ্ছেন এ তিন দলকে। কারণ? ২০২৩ সালের পর কোনো জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন গার্দিওলা। অনেকের কাছেই তাই তার পরবর্তী গন্তব্য হিসেবে দেখছেন এই দলগুলোর ডাগআউটকে।
ম্যানচেস্টার সিটির সঙ্গে ২০২৩ সালে গার্দিওলার বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে। ২০১৬ সালে ক্লাবটির কোচের দায়িত্ব নিয়েছেন তিনি। ইংলিশ ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরোনোর পরই যে গার্দিওলা কোনো জাতীয় দল বেছে নেবেন তা নয়। একটু বিশ্রামও নিতে চান তিনি, ‘সাত বছর এই দলে থাকার পর একটু থামতে চাই। এত দিন এক জায়গায় থাকার পর একটু বিশ্রাম নিতে চাই। একটু থেমে দেখতে চাই আমরা কী করেছি এবং অন্য কোচদের কাছ থেকে কী শেখা যায়।’
এই শেখার পর্যায়টা শেষ হলে যে নতুন কিছু করতে চান গার্দিওলা সেটা জানিয়েছেন। বলেছেন, জাতীয় দলের কোচিং করানোর অভিজ্ঞতাটাও পেতে চান। ব্রাজিলিয়ান এক আর্থিক প্রতিষ্ঠান এক্সপি ইনভেস্তিমেন্তোসের একটি অনলাইন অনুষ্ঠানে অংশ নেওয়া গার্দিওলা বলেছেন, ‘পরবর্তী ধাপ হলো জাতীয় দলের কোচিং করানোর; যদি তেমন সুযোগ আসে। এই প্রক্রিয়ায় (বিশ্রাম ও শেখার) যদি সুযোগ আসে, কোনো জাতীয় দলের কোচ হওয়ার আমার ভালোই লাগবে। ইউরো খেলে কিংবা কোপা আমেরিকা অথবা বিশ্বকাপ খেলে এমন কোনো দলের। এমন দলের দায়িত্ব নেওয়ার অভিজ্ঞতা নিতে চাই।’
গার্দিওলা নিজে অবশ্য ব্রাজিলের কোচ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। কারণ, ব্রাজিলিয়ান ফুটবলে জাতীয় দলের কোচ বেছে নেওয়ার ঐতিহ্য সম্পূর্ণ ঘরোয়ানির্ভর, ‘জাতীয় দলই হবে পরবর্তী ধাপ। আমার মনে হয় ব্রাজিলের কোচ হবেন কোনো ব্রাজিলিয়ান। আমার মনে হয় না, কোনো বিদেশি ব্রাজিলের মতো দলের দায়িত্ব নেবেন।’ ব্রাজিলের দায়িত্ব যদি না নেন, সে ক্ষেত্রে কিন্তু আর্জেন্টিনার পাল্লাই ভারী হচ্ছে। স্পেনের কোচ হিসেবে লুইস এনরিকের দাপটের মুহূর্তে অন্য কাউকে কোচ হিসেবে ভাবা যাচ্ছে না।
সিটির হয়ে তিনবার প্রিমিয়ার লিগ জিতেছেন গার্দিওলা। গত মৌসুমে দলকে তুলেছেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালে। বার্সেলোনা কোচ হিসেবে শুধু লা লিগা নয়, জিতেছেন চ্যাম্পিয়নস লিগও। বায়ার্নের কোচ হয়ে বুন্দেসলিগা জিতলেও চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি। সাফল্যে মোড়ানো কোচিং ক্যারিয়ারে গার্দিওলা কখনো কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নেননি। ২০১২ সালে বার্সেলোনা কোচের দায়িত্ব ছাড়ার পর প্রায় এক বছর বিশ্রাম নিয়েছিলেন গার্দিওলা।
গার্দিওলার এ মন্তব্য সিটির জন্য একই দিনের জোড়া ধাক্কার শেষটা- হ্যারি কেইনকে কেনার জন্য ছুটছিল সিটি। কেইন কালই বলে দিয়েছেন, তিনি টটেনহামে থেকে যেতে চান। এরপরই গার্দিওলার এমন কথায় বিদায়ের নোটিশ পেয়ে গেল সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা

৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন