Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মেসির অভিষেকে রোমাঞ্চিত প্রতিপক্ষও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

ফরাসি ফুটবলে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বিষয় নিঃসন্দেহে মেসি। পিএসজির জার্সি গায়ে আর্জেন্টাইন তারকার কবে অভিষেক হবে- আলোচনার বিষয় এটিই। রেইমসের বিপক্ষে পিএসজির হয়ে মাঠে নামতে পারেন আর্জেন্টাইন তারকা। এই ডামাডোলে একজনকে ভুলে যাওয়াই স্বাভাবিক। তিনি প্রেদরাগ রাইকোভিচ।

তাঁকে না চেনাই স্বাভাবিক। যেকোনো ক্রীড়াঙ্গন মুখর থাকে তারকাদের নিয়ে, সাদামাটা কাউকে নিয়ে আলোচনার সময় কোথায়! তবু রাইকোভিচের প্রসঙ্গ উঠছে মেসির কারণে। ধরুন, রেইমসের বিপক্ষে ম্যাচে অভিষিক্ত হলেন মেসি, তার সঙ্গে আক্রমণে জুড়ে দেওয়া হলো নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে। অর্থাৎ ‘ত্রিফলা’ আক্রমণভাগ এবং সন্দেহাতীতভাবে বিশ্বের অন্যতম সেরা। তখন এ আক্রমণভাগকে ঠেকানোর শেষ দায়িত্বটা পড়বে রাইকোভিচের কাঁধে- হ্যাঁ, এই সার্বিয়ান রেইমসের গোলকিপার।
২৫ বছর বয়সী এই তরুণ গোলকিপার হিসেবে ফরাসি ফুটবলে ভালোই প্রশংসা কুড়িয়েছেন। ইসরায়েলি ক্লাব ম্যাকাবি তেল আবিব থেকে ২০১৯ সালে তিনি যোগ দেন রেইমসে। এদয়ার্দ মেন্দি চেলসিতে যাওয়ায় তার বিকল্প হিসেবে রাইকোভিচকে কিনেছে ক্লাবটি। এখন তার সামনে পাহাড়প্রমাণ চ্যালেঞ্জ। রোববার পিএসজি ত্রিফলা আক্রমণভাগ নিয়ে ছক কষলে খুব স্বাভাবিকভাবেই অনেকের চোখ থাকবে রাইকোভিচের ওপর। তবে মেসি-নেইমার-এমবাপ্পে জুটিকে গোলবঞ্চিত রাখতে পারলে সেটা অলৌকিক বলেই মনে হবে তার কাছে। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’কে তিনি বলেছেন, ‘হ্যাঁ, এটা অলৌকিক বলেই মনে হবে যদি এই তিন তারকাকে গোলবঞ্চিত রাখতে পারি, অবশ্য সে জন্য তাদের একসঙ্গে খেলতে হবে। তারা অন্য গ্রহের খেলোয়াড়।’ তা, অন্য গ্রহের এই তিন খেলোয়াড়ের জুটির বিপক্ষে প্রথম গোলকিপার হিসেবে গোলপোস্টে দাঁড়াতে কেমন লাগবে? স্বাভাবিকভাবেই বিষয়টি মোটেও স্বস্তিদায়ক হবে না। মুঠোফোনে আলাপচারিতায় রাইকোভিচের উত্তর, ‘আমরা জানি ম্যাচটা খুব কঠিন হবে। তবে আমরা মাঠে নিজেদের সর্বস্বই নিংড়ে দেব।’
মেসি-নেইমার-এমবাপ্পের মধ্যে কাউকে নির্দিষ্টভাবে সেরা হিসেবে বেছে নেননি রাইকোভিচ। তার চোখে, ‘তিনজনই খুব উঁচুমানের খেলোয়াড়। (রোববার) আমাকে নিজের সেরাটা ঢেলে দিতে হবে।’ তবে রাইকোভিচ একটি বিষয় খুব ভালোভাবেই বুঝতে পারছেন, মেসি আসায় লিগ আঁ-র দর্শকসংখ্যা বাড়বে, ‘এসব তারকারা একসঙ্গে খেলায় এখন অনেকেই লিগ আঁ দেখবেন।’
প্রায় দুই সপ্তাহ হয়ে গেল পিএসজিতে যোগ দিয়েছেন মেসি। সংবাদমাধ্যম জানিয়েছে, মরিসিও পচেত্তিনোর একাদশের হয়েই তার মাঠে নামার সম্ভাবনা রয়েছে। নেইমার ফিরেছেন পর্যাপ্ত বিশ্রাম নিয়ে। অনুশীলন করেছেন ফুরফুরে মেজাজে, তার খেলার সম্ভাবনাই বেশি। সন্দেহ যদি কাউকে নিয়ে থেকে তিনি এমবাপ্পে। পিএসজি ছাড়ি ছাড়ি করছেন ফরাসি তারকা। এই পরিস্থিতিতে পিএসজি তাঁকে খেলাবে কি না, সেটি অবশ্যই প্রশ্নসাপেক্ষ। তবে সময় হলেই সব জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৯ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন