Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নতুন স্টেডিয়াম নয়, মাঠ কিনতে চায় বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডে পর্যাপ্ত আন্তর্জাতিক ভেন্যুর পাশাপাশি অসংখ্য ক্রিকেট খেলার মাঠ রয়েছে। এশিয়ার ক্রিকেট শক্তি শ্রীলঙ্কারও মাঠের অভাব নেই। রাজধানী কলম্বোতেই অন্তত এক ডজন ক্রিকেট মাঠ আছে। যেখানে টেস্ট, ওয়ানডে খেলা ছাড়াও নিয়মিত ক্রিকেট চর্চা হয়। ঘরোয়া ক্রিকেটের আসরও বসে। সেই তুলনায় বাংলাদেশে ক্রিকেট খেলার মাঠের বড়ই অভাব। রাজধানী ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোয় গড়পড়তা প্রায় একটি করে ক্রিকেট স্টেডিয়াম থাকলেও, সেই অর্থে দেশের কোথাও ক্রিকেট মাঠ নেই। আর রাজধানীতে তো মাঠের বড্ডই অভাব। সবেধন নীলমনি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামই ঢাকার একমাত্র ভরসা। এখানে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচ নিয়মিত আয়োজন হলেও পুরোদস্তুর টেস্ট ভেন্যু হিসেবে দেশে আরো ক’টি স্টেডিয়াম আছে। এগুলো হচ্ছে-ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, খুলনা শেখ আবু নাসের স্টেডিয়াম, সিলেট বিভাগীয় স্টেডিয়াম ও বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম। কিন্তু এই কি যথেষ্ট? এক সময় রাজধানীতে ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়াম (আবাহনী মাঠ) ছিল ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা ভেন্যু। ঢাকা সিনিয়র ডিভিশন ক্রিকেট, প্রিমিয়ার লিগ এবং প্রথম ও দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগ ছাড়াও এখানে নিয়মিত জাতীয় লিগের খেলা হতো। কিন্তু কালের আবর্তে এখন তা আর নেই। স্বনামধন্য ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়ামে আর ক্রিকেট হয় না!
আবাহনী মাঠ এখন আর ঘরোয়া ক্রিকেটের ভেন্যু নেই। ঢাকার ক্লাব ক্রিকেট ও জাতীয় লিগ এবং আন্তর্জাতিক ক্রিকেটের ভেন্যু হিসেবে নির্মাণ হয়েছিল নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়াম। কিন্তু অপরিকল্পিত নির্মাণের কারণে এই স্টেডিয়ামের পানি নিষ্কাশন সমস্যা প্রকট। একটু বৃষ্টি হলেই ফতুল্লা স্টেডিয়ামে হাঁটু পানি জমে যায়। এখানে এখন আর ক্রিকেট চর্চা হয়না। এর বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠ, বুয়েট মাঠ ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠও এক সময় ছিল প্রথম এবং দ্বিতীয় বিভাগসহ জুনিয়র ক্রিকেট লিগগুলোর ভেন্যু। সেগুলোতেও এখন নিয়মিত ক্রিকেট চর্চা নেই। মূলত ভেন্যুগুলোর সংস্কার না হওয়ায় খেলার অনুপযোগী হয়ে পড়েছে। সব মিলিয়ে বাংলাদেশ ক্রিকেটের তীব্র মাঠ সংকট। অবশেষে এই মাঠ সংকট কাটাতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন স্টেডিয়াম নির্মাণ নয়, বিসিবি এখন নতুন নতুন মাঠ কিনতে চায়! গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমনটাই জানালেন।
এদিন রাজধানীর এক অভিজাত হোটেলে বিসিবি’র বার্ষিক সাধারণ সভাশেষে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে পাপন বলেন, ‘আমাদের ক্রিকেট মাঠের খুবই অভাব। স্টেডিয়াম আছে। কিন্তু মাঠ নেই। আমরা সারা দেশে আরও বেশি করে ক্রিকেট খেলার মাঠ চাই। সে লক্ষ্যে আমরা গোটা দেশে নতুন নতুন ক্রিকেট মাঠ কিনতে চাচ্ছি এবং খুব শিগরিগই এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নেয়া হবে।’



 

Show all comments
  • Suza Malitha ২৭ আগস্ট, ২০২১, ৮:২০ এএম says : 0
    বাঙালি সব খবর জানলেও জানেনা শুধু ক্রিড়া মন্ত্রণালয় সংশ্লিষ্ট দুর্নীতির খবর।
    Total Reply(0) Reply
  • Omar Ali Raju ২৭ আগস্ট, ২০২১, ৮:২০ এএম says : 0
    যেখানে বগুড়ায় আন্তর্জাতিক একটা স্টেডিয়াম অবহেলায় পরে আছে কোনো খবর নাই আবার মাঠ কিনবে
    Total Reply(0) Reply
  • Musafir Mon Musa ২৭ আগস্ট, ২০২১, ৮:২০ এএম says : 0
    মাঠ কিনে কি করবে,, গরু চরাতে নাকি
    Total Reply(0) Reply
  • MD Nazrul Islam ২৭ আগস্ট, ২০২১, ৮:২১ এএম says : 0
    অ‌ট্রেলিয়ার খেলায় ৫ ম‌্যা‌চে সৌম‌্য যে পাফর‌মেন্স ক‌রে‌ছে তা‌কে কেন বাদ দেওয়া হ‌লো না। পাপ‌নের সা‌থে সৌ‌ম্যে সম্পর্ক কি জান‌তে চাই।
    Total Reply(0) Reply
  • Md Mahamid Hasan Momen ২৭ আগস্ট, ২০২১, ৮:২১ এএম says : 0
    খুলনা বগুড়া, চিটাগাং স্টেডিয়াম পরে আছে এখন গরু ঘাস খাই তাও বলে আরো স্টেডিয়াম লাগবে। সেই গুলাই ঠিক রাখতে পারে না আরো বলে স্টেডিয়াম লাগবো দেশের টাকা নষ্ট করার আর জাইগা পানা।
    Total Reply(0) Reply
  • Md shahalam ২৭ আগস্ট, ২০২১, ১০:৪০ এএম says : 0
    ঢাকার কমলাপুর স্টেডিয়াম /জিয়া মাঠ/গোলাপবাগ স্টেডিয়ামে কি ক্রিকেট খেলা য়ায় না? খেলা না হলে মাঠের রক্ষনাবেক্ষনের গাটতি হতেই পারে। ফতুল্লা ইস্টেডিয়ামকে উন্নয়ন করে খেলার উপজোগী করা করা যাবে। অজথা টাকার অপচয় কি দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

১৮ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ