Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সামরিক বাহিনীর তত্ত্বাবধানে যারা ছিলেন তারাই বরেণ্য মুক্তিযোদ্ধা সম্পর্কে কটূক্তি করে: রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১০:০৬ এএম | আপডেট : ১০:১৪ এএম, ২৭ আগস্ট, ২০২১

মুক্তিযুদ্ধের সময় যারা যুদ্ধে অংশগ্রহণ করেনি, পাকিস্তানের সামরিক বাহিনীর তত্ত্বাবধানে বাংলাদেশে অবস্থান করেছেন, ঢাকায় অবস্থান করেছেন তারাই আজকে বরেণ্য মুক্তিযোদ্ধা সম্পর্কে কটূক্তি করছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

তিনি বলেন, দেশের বরেণ্য মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে প্রতিনিয়ত মিথ্যাচার করা হচ্ছে।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ অভিযোগ করেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে গতকাল দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্যের কড়া সমালোচনা করে বিএনপির এই মুখপাত্র বলেন,’আজকে চারিদিকে কোন ন্যায় অন্যায় নেই।কোন সত্য নেই।

এদেশের শ্রেষ্ঠ সন্তান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। তাকে প্রতিনিয়ত অপমান করা হচ্ছে।প্রতিনিয়ত তাকে নানাভাবে কটুক্তি করা হচ্ছে। বলা হচ্ছে তিনি কোন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন কিনা তার কোন প্রমান নেই। কে বলছেন? স্বয়ং প্রধানমন্ত্রী।

এটা কি তিনি বলতে পারেন? দেশের বরেণ্য একজন মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডার স্বাধীনতার ঘোষক তাকে নিয়ে প্রতিনিয়ত এই ধরনের কথা বলা হচ্ছে। এটা অসার বাচলতা।

তিনি বলেন, আজকে যারা সত্তিকার অর্থে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেনি বাংলাদেশে অবস্থান করেছেন,ঢাকায় অবস্থান করেছেন পাকিস্তানের সামরিক বাহিনীর তত্ত্বাবধানে অথচ তারাই আজকে বরেণ্য মুক্তিযোদ্ধা সম্পর্কে এই ধরনের কথা বলছেন।আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

রুহুল কবির রিজভী বলেন,’ আমরা মনে করি আজকের এই গণতন্ত্রের ঘাটতির যুগে স্বাধীনভাবে কথা বলতে গেলে যে নিপীড়ন, নির্যাতন সেখান থেকে অনুপ্রেরনা পেতে, সর্বোপরি আজকে চারিদিকে একটি ভয় ও অন্ধকারের মধ্যে আমাদেরকে জাগিয়ে তোলে কাজী নজরুল ইসলামের লেখনি।

কাজী নজরুল ইসলাম গোটা জাতিকে সমস্ত অরগল ভেঙ্গে সমস্ত শিকল ভেঙ্গে সামনে এগিয়ে যাওয়ার যে তাগিদ দেয় সেটা এক অপরসীম।আজ তার কবিতা থেকেই বলতে চাই আজ সৃষ্টি সুখের উল্লাসে।

আমরা নতুন করে সৃষ্টি করবো গণতন্ত্র। আজকে অবরুদ্ধ গণতন্ত্রকে অরগল মুক্ত করবো। আমরা ব্যক্তি স্বাধীনতা ও নাগরিক স্বাধীনতাকে নিশ্চিত করে এখানে আবার সৃষ্টি সুখের উল্লাসে অরাজকতা অমানিশা দূরীভূত করে সূর্যের আলো নিয়ে এসে বাংলাদেশকে ভরে তুলবো।

সাবেক এই ছাত্রনেতা বলেন, ‘আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী।আমাদের জাতীয় জীবনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অবদান যে কত অসীম আমরা যখন মিছিল করি তখন প্রেরনা দেয় কাজী নজরুল ইসলাম।

আমরা যখন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করি তখনও আমাদের প্রেরণা দেন তিনি।আমরা তার কবিতা তার গান,তার লেখনি সমস্ত কিছু আমাদেরকে অনুপ্রাণিত করে।

আমরা যখন শান্তির কথা বলি একে অপরের সাথে মমত্বের কথা বলি তখনও কাজী নজরুল ইসলাম অনবদ্য মহিমাময় প্রেরনা যোগায়। তাই জাতীয় কবির এই মৃত্যুবার্ষিকীতে আমি তার আত্নার প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি

এসময় বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ড.ওবায়দুল ইসলাম,নির্বাহী কমিটির সদস্য আকরামুল হাসান মিন্টু, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন,সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল,সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমান উল্লাহ আমান প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Ali Hussain ২৭ আগস্ট, ২০২১, ১১:৩৩ এএম says : 0
    Where were you at that time?
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৭ আগস্ট, ২০২১, ২:৫৯ পিএম says : 0
    জিয়ার কবর এবং লাশ নিয়ে সমালোচনা করার বিষয়ে আইনগত বেবসতা নিয়ে এদের বিরুদ্ধে মামলা দায়ের করা জরুরি,সবাই এ দেশের নাগরিক এবং কি সবাইর জন্য আইন সমান,আপনি অথবা আমি যাই তাই বললাম তাই কি করে হবে,আমি মন্ত্রী আমি প্রধান মন্ত্রী আমি দেশের জনগণের কাজে নিয়োজিত,লাশ আর কবরের চিন্তা করার জন্য নয়,এই বেপারে দেশের আইন অনুযায়ী অথবা আন্তর্জাতিক আইনে এদের বিরুদ্ধে মামলা করা পয়োজন,দেশের নাগরিক হিসেবে সবারই অধিকার আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ