Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যালকোহল ও ক্যান্সার

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অ্যালকোহল অনেক ক্ষতি করে। যদিও বর্তমানে অ্যালকোহল গ্রহণের প্রবণতা বাড়ছে। ধর্মেও অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে তাৎক্ষণিক ক্ষতি থেকে শুরু করে পরবর্তীতে ক্যান্সারের মতো জটিল সমস্যা হয়। বর্তমানে বিজ্ঞানীরা ক্যান্সারের সাথে অ্যালকোহলের ঘনিষ্ঠ সম্পর্ক জানতে পেরেছেন। তাই এ বিষয়টি সবার জানা প্রয়োজন। ক্যান্সারের সব কারণ বিজ্ঞানীরা আজো বের করতে পারেননি। তাই যেসব কারণ জানা গেছে তা থেকে বিরত থাকাই হবে বুদ্ধিমানের কাজ।
অ্যালকোহল গ্রহণের ফলে যেসব অঙ্গে ক্যান্সার হয় বলে বিজ্ঞানীরা জানতে পেরেছেন তার মধ্যে আছে :
১। স্তন
২। লিভার
৩। কোলন
৪। রেক্টাম বা মলাশয়
৫। অন্ননালী
৬। পাকস্থলি
৭। মুখ গহবর
৮। ল্যারিংস
৯। ফ্যারিংস
১০। মুখ গহবর
১১। প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় ।
অ্যালকোহল কীভাবে ক্যান্সার করে তার সবটুকু বিজ্ঞানীরা জানতে পারেননি। কিছু কিছু জানতে পেরেছেন। অ্যালকোহল কোলনে গেলে তার উপর ব্যাকটেরিয়া কাজ করে। তখন এসিটালডিহাইড নামক একটি উপাদান তৈরি হয়। এই উপাদান ক্যান্সার করে বলে জানা গেছে।
বিভিন্ন ধরনের অ্যালকোহল আছে। এর মধ্যে মূল উপাদান ইথানল। বিভিন্ন অ্যালকোহলে ইথানল বিভিন্ন পরিমাণে থাকে। কোন অ্যালকোহল খাওয়া হচ্ছে সেটির থেকে বেশি গুরুত্বপূর্ণ কতদিন আর কত পরিমাণে খাওয়া হচ্ছে তার উপর।
ক্যান্সার হলে সে পরিবারের আর দু:খের অন্ত থাকে না। তাই সবার সচেতনতা দরকার। অ্যালকোহল থেকে দূরে থাকলে ক্যান্সারসহ বিভিন্ন জটিল অসুখের হাত থেকে বেঁচে থাকা যাবে। এ বিষয়ে আরো প্রচারণা দরকার। পাশ্চাত্যের অন্ধ অনুকরণ না করে সবারই সুন্দর ও সুস্থ জীবনযাপন করা দরকার।
ষ ডা. ফজলুল করীম পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যালকোহল ও ক্যান্সার

আরও পড়ুন