Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

গ্রুপপর্বেই মুখোমুখি মেসি-রোনালদো?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বৈরথ দেখতে বিশ্বজুড়ে মুখিয়ে থাকে অসংখ্য ফুটবলপ্রেমী। এক দশক ধরে চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার হয়ে একে-অপরকে ছাড়িয়ে গেছেন তারা। একজন ভেঙেছেন আরেক জনের রেকর্ড। তবে ২০১৭ সালে রোনালদো রিয়াল ছাড়ার পর তাতে কিছুটা ছেদ পড়ে।
এবার অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বেই দেখা হয়ে যেতে পারে দুই তারকা ফুটবলারের। চলতি মৌসুমেই বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) পাড়ি জমিয়েছেন লিওনেল মেসি। দলবদলের বাজারে জোর গুঞ্জণ, রোনালদো ইতালির ক্লাব জুভেন্টাস ছেড়ে যাচ্ছেন ম্যানচেস্টার সিটিতে। তবে কোথায় যাচ্ছেন তা নিশ্চিত না করলেও জুভেন্টাস কোচ মেসেমিলিয়ানো অ্যালেগ্রি জানিয়েছেন, রোনালদো ক্লাব ছাড়তে চান। তাই যোগ দেননি অনুশীলনে। খেলবেন না ইম্পোলির বিপক্ষে সিরি আতে জুভেন্টাসের পরের ম্যাচেও, ‘ক্রিস্টয়ানো আমাকে গতকালকে বলেছে সে দ্উত জুভেন্টাস ছাড়তে চাই। এটা সত্যি এবং নিশ্চিত। এই কারণেই সে আজকে (গতপরশু) অনুশীলন করেনি, আগামীকালকে ইম্পোলির বিপক্ষে ম্যাচেও খেলবে না।’
কিন্তু রোনালদোর সিটিতে যোগ দেয়ার যে গুঞ্জণ উঠেছে, সেটি সত্যি হলে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বেই দেখা হবে এই দুই ফুটবলারের। ক্লাব ফুটবলের সবচেয়ে বড় এই টুর্নামেন্টে ম্যানসিটি ও পিএসজি পড়েছে একই গ্রুপে। তাদের সঙ্গে আছে আরবি লিপজিগ ও ক্লাব বুর্গ। রোনালদোর সঙ্গে লড়াই না হলেও সাবেক গুরুর বিপক্ষে ঠিকই মাঠে নামতে হবে মেসিকে।
বার্সেলোনায় পেপ গার্দিওলার অধীনে অনেক সাফল্য পেয়েছেন মেসি। গার্দিওলা এখন ম্যানচেস্টার সিটির কোচ। মেসির বর্তমান ক্লাব পিএসজির সঙ্গে গ্রুপ ‘এ’ তে পড়েছে তার দল। সাবেক গুরু ও শিষ্যের জমজমাট লড়াই দেখার অপেক্ষাতেই থাকবে পুরো ফুটবল বিশ্ব।
শুধু ‘এ’ গ্রুপেই নয়, আরও একাধিক গ্রুপে মহারণের দেখা মিলবে। ‘ই’ গ্রুপে মুখোমুখি হবে আসরের দুই সাবেক চ্যাম্পিয়ন বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। ‘ডি’ গ্রুপে আসরের সফলতম দল রিয়াদ মাদ্রিদ পেয়েছে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে।
কোন গ্রুপে কারা
গ্রুপ এ : ম্যানচেস্টার সিটি, পিএসজি, লাইপজিগ, ক্লাব বুর্গ
গ্রুপ বি : অ্যাটলেটিকো মাদ্রিদ, লিভারপুল, পোর্তো, এসি মিলান
গ্রুপ সি : স্পোর্টিং লিসবন, বরুসিয়া ডর্টমুন্ড, আয়াক্স, বেসিকতাস
গ্রুপ ডি : ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, শাখতার, শেরিফ তিরাসপুল
গ্রুপ ই : বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, বেনফিকা, ডায়নামো কিয়েভ
গ্রুপ এফ : ভিয়ারিয়াল, ম্যানচেস্টার ইউনাইটেড, আতালান্তা, ইয়াং বয়েজ
গ্রুপ জি : লিল, সেভিয়া, সালজবুর্গ, ভলসবুর্গ
গ্রুপ এইচ : চেলসি, জুভেন্টাস, জেনিত, মালমো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি-রোনালদো

১৯ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন