Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মেট্রোরেল চলল দিয়াবাড়ি-পল্লবী

আনুষ্ঠানিক পরীক্ষামূলক চলাচল কাল থেকে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দেশের প্রথম মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক চলাচল শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। তার পূর্বপ্রস্তুতি হিসেবে গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত ছয়টি বগি নিয়ে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে পল্লবী পর্যন্ত মোট চারটি স্টেশনে মেট্রোরেল চলাচল করেছে।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলটি ঠিকঠাকভাবে চলছে কি না দেখতে প্রথমবারের মতো এ রুটে পরীক্ষামূলক চলাচল শুরু করা হয়েছে। বাংলাদেশের স্বপ্নের এই মেট্রোরেল পরীক্ষামূলকভাবে যাত্রা শুরুর পর থেকে তা নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে দেশবাসী। পরীক্ষামূলকভাবে চলা মেট্রোরেলটি চলাচলের ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।
মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার (সিপি-৮) এবিএম আরিফুর রহমান জানান, এ সময় নিরাপদেই চলেছে মেট্রোরেল। কোনো ধরনের সমস্যা হয়নি। তিনি বলেন, মেট্রোরেলের উড়ালপথ কংক্রিটের দেয়ালবেষ্টিত। এ কারণে পথচারীরা মেট্রোরেল চলাচল দেখতে পাননি না। তবে সংশ্লিষ্ট সড়কের পাশে উঁচু ভবন থেকে অনেকে এই ট্রেন চলাচল দেখতে পেয়েছেন।
মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে সমন্বয়কারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, বিদ্যুৎচালিত ট্রেন খুব ধীরে ধীরে চালানো হয় এবং রেলপথের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়। ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, ভায়াডাক্টের ওপরে ট্রেন পরিচালনা করার জন্য প্রস্তুতি চলছে। আগামীকাল রোববার আনুষ্ঠানিকভাবে ভায়াডাক্টের ওপরে মেট্রোরেলের ট্রেন পরিচালনার জন্য যে ঘোষণা দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করতেই প্রস্তুতি চলছে। শনিবারের মধ্যেই সব ধরনের প্রস্তুতি শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
দেশের প্রথম মেট্রোরেল হচ্ছে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত। বর্তমানে উত্তরার দিয়াবাড়ি থেকে এটি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে পর্যন্ত নির্মাণের জন্য কাজ চলছে। এটি পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হবে। প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রো রেলস্টেশনের নির্মাণকাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। একই সঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেনসেট ঢাকার উত্তরার ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।
উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁওয়ের মধ্যে মেট্রো রেলপথের জন্য নির্মিত হচ্ছে ৯টি রেলস্টেশন। তার মধ্যে কমপক্ষে পাঁচটি রেলস্টেশনের মধ্যে রেলপথের ভায়াডাক্টের ওপর ট্রেন পরিচালনার প্রস্তুতি নেওয়া হচ্ছে। করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও এই প্রস্তুতি চলছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।
ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, করোনা মোকাবিলা করেই প্রকল্পের কাজ এগিয়ে নিতে হচ্ছে। আমরা ভায়াডাক্টের ওপর মেট্রোট্রেন পরিচালনা করার প্রস্তুতি নিচ্ছি। ডিএমটিসিএল-এর দেওয়া তথ্য অনুযায়ী, উত্তরা-কমলাপুর মেট্রোরেল প্রকল্পে প্রায় সাত হাজার বিদেশি কাজ করছেন। গত ডিসেম্বর পর্যন্ত প্রকল্পে যুক্ত ৩২১ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছিলেন। এ যাবত আক্রান্ত হয়েছেন ৮৮৬ জন।



 

Show all comments
  • Jahangir Alam ২৮ আগস্ট, ২০২১, ১০:৫১ এএম says : 0
    এতোদিন স্বপ্ন ছিলো আজ বাস্তবে রুপ নিলো। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীকে দেশবাসীর স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার জন্য। এভাবে এগিয়ে যাবে বাংলাদেশ। বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। জয় বাংলা জয় বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply
  • মাসুক ২৮ আগস্ট, ২০২১, ১০:৪৯ এএম says : 0
    লক্ষ্য লক্ষ্য শুকরিয়া মহান আল্লাহর দরবারে এবং মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে যেন আল্লাহ নেক হায়াত দান করে আমিন
    Total Reply(0) Reply
  • Mohammad Saiful Islam ২৮ আগস্ট, ২০২১, ১০:৫০ এএম says : 0
    আন্তরিক অভিনন্দন জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রীকে এই ব্যস্ততম ঢাকাকে যানজট নিরসনের উদ্যোগ নেওয়াতে অনেক অনেক শুভকামনা রইলো বাকি প্রকল্প যেনো আপনার হাতে উদ্বোধন হয়
    Total Reply(0) Reply
  • Zahid Islam ২৮ আগস্ট, ২০২১, ১০:৫০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে স্যালুট। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
    Total Reply(0) Reply
  • Siraj ২৮ আগস্ট, ২০২১, ১০:৫০ এএম says : 0
    মেগা প্রকল্পগুলো পরিচালনার জন্য জাপান, লন্ডন, আমেরিকা, চায়না সহ উন্নত দেশ থেকে ম্যনেজমেন্ট ভাড়া করলে এর স্থায়ীত্ব যেমন বাড়বে। তেমনি জনগণ এর সুফল ও সহজে পাবে। নচেৎ কিছু দিন পরে এগুলো ভবঘুর লোকদের দখলে চলে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল

৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ