Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

উ. কোরিয়া প্লুটোনিয়াম উৎপাদন বাড়িয়েছে

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া সম্প্রতি যে পারমাণবিক চুল্লি চালু করেছে তাতে দেশটির কাছে পরমাণু অস্ত্র তৈরি করার মতো পর্যাপ্ত প্লুটোনিয়াম রয়েছে। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থার প্রধান জেমস ক্ল্যাপার এ কথা জানিয়েছেন। মার্কিন ওই কর্মকর্তাটি গত সোমবার আরো অভিযোগ করেছেন, উত্তর কোরিয়া নাকি আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পদ্ধতি তৈরিরও উদ্যোগ নিয়েছে। পিয়ংইয়ং সম্প্রতি একটি দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করার পর তাদের সমালোচনায় ফেটে পড়েছে পশ্চিমা দেশগুলো। তারা এই তৎপরতাকে নিষিদ্ধ ঘোষিত ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা হিসেবে দেখছেন। এ ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ।
ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপার সতর্ক করে দিয়ে বলছেন, পিয়ংইয়ং অচিরেই পারমাণবিক বোমা তৈরির জন্য প্রয়োজনীয় প্লুটোনিয়ামের মালিক বনে যেতে পারে। একটি সিনেট কমিটির মুখোমুখি হয়ে ক্ল্যাপার বলেন, এটি একটি প্লুটোনিয়াম রিঅ্যাকটর, যেখান থেকে পারমাণবিক বোমার কাঁচামাল পাওয়া সম্ভব।
উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের প্রতি একটি মারাত্মক হুমকি হয়ে দাঁড়ানোর পথে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। দেশটি গত সেপ্টেম্বর মাসেই ইয়ংবিনের প্রধান পারমাণবিক চুল্লির কার্যক্রম পুনরায় চালু করে। আর এরপর তারা গত মাসেই চতুর্থতম পারমাণবিক অস্ত্র পরীক্ষাটি চালায়। ২০ কিলোটন সক্ষমতার একটি বোমা তৈরিতে চার কেজির মতো প্লুটোনিয়ামের প্রয়োজন এবং বিশেষজ্ঞদের মতে, পূর্ণ উৎপাদনে থাকলে ইয়ংবিনের চুল্লী থেকে বছরে একটি পারমাণবিক বোমা তৈরির কাঁচামাল পাওয়া সম্ভব। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উ. কোরিয়া প্লুটোনিয়াম উৎপাদন বাড়িয়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ