Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তালেবান সরকারকে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করবে না যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১১:৩২ এএম | আপডেট : ১১:৪৬ এএম, ২৮ আগস্ট, ২০২১

দীর্ঘ দুই দশক পর গত ১৫ আগস্ট পুনরায় আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। ইতোমধ্যে সরকার গঠনের কাছাকাছি পৌঁছালেও তালেবান সরকারকে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করবে না যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার (২৭ আগস্ট) মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাইজের মুখপাত্র জেন সাকি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি বলেন, 'আমি স্পষ্ট করে বলতে চাই, যুক্তরাষ্ট্র বা আমাদের সাথে কথা হওয়া অন্য আন্তর্জাতিক অংশীদারদের স্বীকৃতির জন্য কোনো তাড়াহুড়ো নেই।'
জেন সাকি বলেন, যুক্তরাষ্ট্র এখনো কোনো সিদ্ধান্ত নেইনি যে ৩১ আগস্ট সৈন্য প্রত্যাহারের পর আফগানিস্তানে কোনো কূটনীতিক উপস্থিতি রাখবে কি না।
এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছিল, আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতে না দেয়া এবং মানবাধিকার বিশেষ করে নারীর অধিকার রক্ষার শর্তে ভবিষ্যতের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া হবে।
এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, সৈন্য প্রত্যাহারের পর তালেবান যুক্তরাষ্ট্রের কাছে আফগানিস্তানের সাথে কূটনীতিক সম্পর্ক বজায় রাখার জন্য আহ্বান জানিয়েছে।
তিনি বলেন, 'তারা আমাদের সাথে যোগাযোগ করে স্পষ্ট করেছে, তারা মার্কিন কূটনীতিক উপস্থিতি অব্যাহত দেখতে চায়। তবে নিশ্চিতভাবেই তা তালেবানের হাতে নয়।'
নেড প্রাইস বলেন, তালেবান মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা দেয়ার অঙ্গীকার করেছে। তবে ওয়াশিংটনের এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে আরো অধিক নিশ্চয়তা প্রয়োজন।
২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।
তবে দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দখলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে সম্মত হয় তালেবান।
চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় ১৫ আগস্ট রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবান যোদ্ধারা। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোয়াইট হাউজ

২৪ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ