Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বে করোনায় প্রাণহানি ৪৫ লাখ ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১:৪৯ পিএম | আপডেট : ১:৫০ পিএম, ২৮ আগস্ট, ২০২১

বিশ্বে করোনায় মৃত্যু এবং শনাক্ত থাকছে না। দিন দিন মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে হাজার হাজার মানুষ। ইতোমধ্যে ৪৫ লাখ ছাড়িয়েছে মৃত্যুর সংখ্যা।

লকডাউন, বাধ্যমূলক স্বাস্থ্যবিধি পালন ও গণ টিকাদান সত্ত্বেও করোনার দাপট খুব একটা কমেনি। বিশেষ করে ভাইরাসের ভারতীয় ধরন ডেল্টা নিয়ে উদ্বিগ্ন সারা বিশ্ব। শিগগিরই করোনার নতুন ঢেউয়ের আশঙ্কা করছে কোনো কোনো দেশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে শনাক্ত হওয়া কভিড-১৯ সংক্রমণে মৃত্যুর সংখ্যা এ পর্যন্ত প্রায় ৪৫ লাখ। যদিও কোনো কোনো হিসাবে এ সংখ্যা আরও বেশি।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার শনিবার বেলা ১২টার দিকে জানায়, এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ৬২ লাখ ২৭ হাজার ৮৮৭ জন মানুষ। মারা গেছে ৪৫ লাখ ৭১ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৯ কোটি ৩২ লাখ ২১ হাজার ৫৮০ জন।

আক্রান্তের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। মৃত্যুতেও দেশটি এক নম্বরে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ কোটি ৯৫ লাখ ৪০ হাজার ৪০১ জন। মারা গেছে ৬ লাখ ৫৩ হাজার ৪০৫ জন।

৩ কোটি ২৬ লাখ ৪৯ হাজার ৯৪৭ জন শনাক্তের হিসাব নিয়ে সংক্রমণে দ্বিতীয় ভারত। দেশটিতে মারা গেছে ৪ লাখ ৩৭ হাজার ৪০৩ জন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২ কোটি ৭ লাখ ৩ হাজার ৯০৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ৫ লাখ ৭৮ হাজার ৩৯৬ জন মানুষ, যা মৃত্যুর হিসেবে বিশ্বে দ্বিতীয়।

রাশিয়ায় আক্রান্ত হয়েছে ৬৮ লাখ ৪৪ হাজার ৪৯ জন ও মারা গেছে ১ লাখ ৮০ হাজার ৪১ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্সে মোট ৬৭ লাখ ১১ হাজার ২৬৮ জন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছে ১ লাখ ১৪ হাজার ৮৩ জন।

এ দিকে সর্বশেষ ২৪ ঘণ্টার হিসেবে শুক্রবার বিকেলে জানানো হয়, দেশে করোনা আক্রান্ত হয়ে আরও ১১৭ জন মারা গেছেন। এ নিয়ে দেশে মোট মারা গেছে ২৫ হাজার ৮৪৬ জন। আক্রান্ত হয়েছে তিন হাজার ৫২৫ জন। এ পর্যন্ত মোট ১৪ লাখ ৮৬ হাজার ১৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণহানি

১০ সেপ্টেম্বর, ২০২১
৮ এপ্রিল, ২০২১
২ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ