Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকিৎসার্থে বিদেশ যেতে হলে খালেদা জিয়াকে জেলে গিয়ে আবেদন করতে হবে : আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ৭:৩৩ পিএম

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যেতে হলে জেলে গিয়ে নতুন করে আবেদন করতে হবে। রাজধানীর হোটেল লা ভিঞ্চিতে ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) ও এমআরডিআই’র যৌথ আয়োজনে সাংবাদিকদের এক কর্মশালায় তিনি আজ এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী সরকারের অনুমতি সাপেক্ষে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে। তবে আবারও তাকে জেলে যেতে হবে। এর পর নতুন করে তাকে আবেদন করতে হবে। কারণ যে আবেদনের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার দন্ড স্থগিত করে মুক্তি দেয়া হয়েছে, তার আলোকে তাকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়ার কোনো সুযোগ নেই। সেই আবেদন নিষ্পত্তি হয়ে গেছে।

আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার স্বজনের পক্ষ থেকে যখন আবেদন করা হলো, তখন তার সাজা স্থগিত করে তাকে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়া হয়। তার মানে তার পক্ষে যে আবেদনটা ছিল তা নিষ্পত্তি হলো। খালেদা জিয়াকে দুটি শর্ত দিয়ে মুক্তি হয়েছে। সেই শর্ত মেনেই তিনি মুক্তি পেয়েছেন। এখন পরের ধাপে তারা বিদেশ যেতে অনুমতি চায়। কিন্তু কথা হলো যে আবেদনটি নিষ্পত্তি করা হলো সেটা পুনবিবেচনার ক্ষমতা আইনে আমাদের দেয়া হয়নি। এখন আবার আবেদন করতে হলে আগের আবেদনটি বাতিল করে খালেদা জিয়াকে আবার জেলখানায় গিয়ে আবেদন করতে হবে।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সোশ্যাল মিডিয়ায় একজন আরেকজনকে হেয় করে, অপদস্ত করে, কাজেই ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োজন আছে। তবে এই আইনের অপব্যবহার বন্ধ হচ্ছে। গত তিনমাস লক্ষ্য করে দেখবেন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনেকটাই কমে এসেছে।

কর্মশালায় আরও বক্তৃতা করেন-আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম। ল’ রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিনের সঞ্চালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মাশহুদুল হক।

সূত্র: বাসস



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৮ আগস্ট, ২০২১, ৯:৩৭ পিএম says : 0
    এখন আর খালেদা জিয়া বিদেশ যাবে না,আর এক বসর পরে,সংবিধান সংশোধন করা হবে,সংসদীয় পদ্ধতি কে দাফন করা হবে ,রাষ্ট্রপতি নির্বাচন হবে খালেদা রাষ্ট্র পতি হয়েই বিদেশে যাবেন,এত দিন যেতে দেন নাই ,এখন নির্বাচন আসতেছে পলিটিক্সে খালেদা কে বিদেশ পাঠানোর চিন্তা করতেছেন,জেলে আবেদন করতে হবে এই পলিসি কভে করলেন ,খালেদা কি কয়েদি না কি চোর ডাকাত জেলে আবেদন করবে,দেখেন মন্ত্রী সাহেব খালেদা জিয়া এখন আর বিদেশে যাবে না,এত চিন্তা ভাবনা করে মাথার চুল উঠাইবেন না,যাবে যাবে কিন্তু বাংলাদেশের রাষ্ট্র পতি হিসাবে যাবে,অপেক্ষায় থাকেন।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৮ আগস্ট, ২০২১, ১০:১০ পিএম says : 0
    এখন আর যাবে না বিদেশ__।__যাবে_______যাবে_______এক_____বসর____পরে।____রাষ্ট্রপ্রধান _____হয়ে_______।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ