Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হকির আনভীর আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ৭:৪৪ পিএম

বাংলাদেশের হকির অন্যতম পরিচিত মুখ, সাবেক খেলোয়াড় ও বরেণ্য সংগঠক আনভীর আদিল খান (বাবু) আর নেই। শনিবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী ও ২ ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। বেশ কিছুদিন ধরেই হৃদরোগসহ নানা রোগের জটিলতায় ভুগছিলেন আনভীর। হৃদরোগে আক্রান্ত হয়েই কয়েকদিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শেষ পর্যন্ত শনিবার পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমালেন সাবেক এই খেলোয়াড়।

বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আনভীর আদিল খানের দেশের ক্রীড়াঙ্গনে পথচলা শুরু খেলোয়াড় হিসেবে। গোলরক্ষক হিসেবে তিনি দীর্ঘদিন ঘরোয়া সর্বোচ্চ লিগে খেলেছেন। জাতীয় দলেও এক নম্বর গোলরক্ষক ছিলেন বেশ কয়েক বছর। ১৯৭৮ সালে এশিয়ান গেমসে তিনি বাংলাদেশ জাতীয় হকি দলের গোলরক্ষক ছিলেন। খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার শেষ করে মরহুম আনভীর আদিল খান সংগঠক হিসেবে কাজ শুরু করেন প্রায় তিন দশক আগে। ক্লাবের পাশাপাশি বিভিন্ন সময়ে তিনি বাহফের সঙ্গে যুক্ত থেকে দক্ষতার সঙ্গেই কাজ করেছেন। ক্রীড়াঙ্গনের পাশাপাশি রাজনীতিতে সক্রিয় ছিলেন এই সাবেক হকি তারকা। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতি করতেন আনভীর। গত কয়েক বছরে রাজনৈতিক সক্রিয়তার জন্য হকি এবং ক্রীড়াঙ্গনে সেভাবে সময় দিতে পারেননি। আনভীর আদিল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাহফে, ঢাকা আবাহনী লিমিটেড, মেরিনার ইয়াংস ক্লাব, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি), বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ) ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ)সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

৯ অক্টোবর, ২০২১
২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন