Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক বছরে সর্বোচ্চ অবস্থানে ডিএসই’র সূচক

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেন। মঙ্গলবার সূচকের ইতিবাচক প্রবণতা অব্যাহত থাকায় ডিএসই’র সার্বিক মূল্য সূচক বিগত ১ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখে যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ১৪৫টির, দর বেড়েছে ১৩০টির ও দর অপরিবর্তিত ছিল ৪৯টির। এদিন ডিএসইতে ১৭ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৭৭৯টি শেয়ার হাতবদল হয়। আগের কার্যদিবসে ডিএসই’র ৪৯ শতাংশ কোম্পানির দর পতন হয়েছিল। দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ১৮ দশমকি ৪৭ পয়েন্ট বেড়ে ৪৭০৮ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০১৫ সালের ১৪ অক্টোবর ডিএসই’র সার্বিক মূল্য সূচক ৪৭১৬ দশমিক ০৬ পয়েন্টে ছিল।
মঙ্গলবার শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫ দশমিক ১৯ ও ডিএস-৩০ সূচক ১৭৮৫ দশমিক ০৩ পয়েন্ট বেড়েছে। বাজারের বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ার দর ইতিবাচক থাকায় সিংহভাগ কোম্পানির দরপতন হলেও সূচকের ইতিবাচক প্রবণতা অব্যাহত রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
দিন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি মবিল যমুনা। কোম্পানিটির ১৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ১৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বহুজাতিক কোম্পানি সিঙ্গার বিডি। টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা স্কয়ার টেক্সটাইলের ১৬ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে পাওয়ার গ্রিডের ১৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার, তিতাস গ্যাসের ১৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার, বিএসআরএম স্টিলের ১১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার, গ্রামীণফোনের ১০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার, যমুনা অয়েলের ১০ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশনের ১০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও জিবিবি পাওয়ারের ৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি টাকা বেড়ে ৩৩ কোটি টাকা অতিক্রম করেছে। সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৪টির, দর কমেছে ১১৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩২টির। মঙ্গলবার সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৪ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ৮৮১৪ দশমিক ৩৭ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া অন্য প্রত্যেকটি সূচক ছিল ইতিবাচক অবস্থানে।
দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল একমি ল্যাব। মঙ্গলবার এ কোম্পানিটির ১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়াও টার্নওভার তালিকায় ছিল-তিতাস গ্যাস, বিএসআরএম লিমিটেড, গ্রামীণফোন, জিবিবি পাওয়ার, এএমসিএল (প্রাণ), জেনারেশন নেক্সট, রিজেন্ট টেক্সটাইল ও সিএনএ টেক্সটাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক বছরে সর্বোচ্চ অবস্থানে ডিএসই’র সূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ