Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

দুই মাস পর মৃত্যু ৮০

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

গণস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে ঢাকা লকডাউনের সুফল আসতে শুরু করেছে। করোনায় মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। একই সঙ্গে শনাক্তের হারও নিম্নমুখি। টানা দুই মাস পর দেশে করোনা সংক্রমণে দৈনিক মৃত্যুর সংখ্যা ১০০ এর নিচে নেমেছে।
গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে দেশে ৮০ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২৬ জুন একদিনে এর চেয়ে কম ৭৭ জনের মৃত্যু হয়েছিল। এরপর মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে আড়াইশ’ ছাড়িয়ে যায়। গত ৫ ও ১০ আগস্ট দুই দিনই ২৬৪ জনের মৃত্যুর রেকর্ড সৃষ্টি হয়।

আগস্টের মাঝামাঝি সময়ে মৃত্যু কমতে শুরু করলেও একশ’র নিচে নামলো এই প্রথম। একদিনে মারা যাওয়া ৮০ জনকে নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে গতকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ হাজার ৯২৬ জনের। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে দেখা যায় প্রতিদিন যে সংখ্যায় মানুষের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হচ্ছে; তার প্রায় দ্বিগুণ রোগী ভাইরাস থেকে মুক্ত হচ্ছেন।

স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৩৬ জন। তাদের নিয়ে সরকারি হিসাবে মোট শনাক্ত হচ্ছে ১৪ লাখ ৮৯ হাজার ৫৮৯ জন। একই সময়ে করোনা থেকে ৪ হাজার ৮৬১ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়ে সুস্থ হলেন ১৪ লাখ ৯ হাজার ২৩১ জন।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৪ হাজার ৬৫২টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২৫ হাজার ১২৯টি। এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৮৮ লাখ ৪১ হাজার ৪৭২টি। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৫ লাখ ৫০ হাজার ৭৬৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২২ লাভ ৯০ হাজার ৭০৫টি।
এতে দেখা যায়, একদিনে করোনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। তবে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৮৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৬১ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৮০ জনের মধ্যে পুরুষ ৪১ জন আর নারী ৩৯ জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৬ হাজার ৮৫৭ জন আর নারী মারা গেলেন ৯ হাজার ৬৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন ৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১২ জন আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন ২ জন।
মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ৩৪ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ৩ জন আর ময়মনসিংহ বিভাগে রয়েছেন ২ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ৮০ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬৬ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১২ জন আর বাড়িতে মারা গেছেন ২ জন।
আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৬৩ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ৫২৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৬২ হাজার ১০৭ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ ৩৭৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬১ হাজার ৭২৯ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ