Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রেক্সিটের ভয় ৩১ বছরের মধ্যে সর্বনি¤েœ পাউন্ডের দাম

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়ার পর আন্তর্জাতিক বাণিজ্যে রীতিমতো লড়াই করতে হচ্ছে যুক্তরাজ্যকে। ব্রেক্সিট ইস্যুতে গতকাল মঙ্গলবার বাজারে বড় ধাক্কা খেয়েছে দেশটির মুদ্রা। ডলারের বিপরীতে পাউন্ডের মূল্যমান গত ৩১ বছরের মধ্যে সর্বনিম্নে এসে পৌঁছে এদিন।
ডলারের বিপরীতে পাউন্ডের দাম ০.৭ শতাংশ কমে ১.২৭ ডলারে অবস্থান করে; যা ১৯৮৫ সালের পর সবচেয়ে কম। এর আগে গত ২৩ জুন ব্রেক্সিট ইস্যুতে গণভোটের পর পাউন্ডের দাম ৩০ বছরের মধ্যে সর্বনিম্নে পৌঁছে। ওই সময় পাউন্ডের দাম কমে হয় ১.২০ ডলার। ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে গত রোববার জানান, ব্রেক্সিটের প্রক্রিয়া আগামী বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে শুরু হবে। এ মন্তব্য করার পর গতকাল বাজারে পাউন্ডের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এক ধাক্কায় পাউন্ডের মান কমে যায় ৩১ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। গত রোববার বিবিসিতে প্রচারিত ‘অ্যান্ড্রু মার শো’তে থেরেসা মে বলেন, ২০১৭ সালের মার্চের শেষ দিকে তারা ইইউয়ের বিধান অনুযায়ী লিসবন চুক্তির আর্টিকেল ফিফটি সক্রিয় করবেন। এটি সক্রিয় হওয়ার দুই বছরের মধ্যে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার কথা। সূত্র : ফ্রান্স টোয়েন্টিফোর, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিটের ভয় ৩১ বছরের মধ্যে সর্বনি¤েœ পাউন্ডের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ