Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমস্যা সত্ত্বেও পাকিস্তানের অর্থনীতি গতিশীল : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রথম তিন বছর খুবই কঠিন, কিন্তু জোর দিয়ে বলেন যে, বৈশ্বিক করোনাভাইরাস মহামারীসহ বিভিন্ন চ্যালেঞ্জ সত্তে¡ও জাতীয় অর্থনীতি সঠিক পথে রয়েছে। পিটিআই সরকারের তিন বছরের পারফরম্যান্সের সূচনা উপলক্ষে গত বৃহস্পতিবার কনভেনশন সেন্টারে একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে ইমরান সাহায্যের জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ জানান এবং দেশের বন্ধু সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং চীনের সাহায্যের কথা উল্লেখ করেন।
ইমরান তার বিস্তৃত বক্তৃতায় বিভিন্ন বিষয় স্পর্শ করেন, যার মধ্যে ছিল অতীতের শাসকদের দুর্নীতি এবং ভবিষ্যতের জন্য তার পরিকল্পনা, সিন্ধু গভর্নর ইমরান ইসমাইলের গান গাওয়ার দক্ষতার মতো হালকা মুহ‚র্তের বিষয়ও।
তিনি বলেন যে, বিরোধীরা ২০১৮ সালে দেশকে দেউলিয়াত্বের কাছাকাছি নিয়ে এসেছিল। তারা চেয়েছিল যে, সেনাবাহিনী তার সরকারকে নামিয়ে আনুক। তিনি যোগ করেন যে, সেনাবাহিনীর বিরুদ্ধে ‘মাফিয়া’ বক্তৃতা দিচ্ছিল, কিন্তু ‘সমস্যা মোকাবেলার জন্য পাকিস্তান সেনাবাহিনীকে বিশেষ ধন্যবাদ’।
পিটিআই গান বাজানোর সময় প্রধানমন্ত্রী শ্রোতাদের বলেন, ‘এটা কঠিন সময় ছিল, যখন আমি প্রধানমন্ত্রী হয়েছিলাম, কিন্তু আমি বলেছিলাম আতঙ্কিত হওয়ার দরকার নেই। উচ্চতা এবং নীচু জীবনের অংশ, যার মানে হল যে আমাদের খারাপ সময়কে ভয় করা উচিত নয়, এটাই জীবনে সফল হওয়ার পথ’।
‘যখন আমরা দায়িত্ব গ্রহণ করি, তখন আমাদের ঋণ শোধ করার মতো টাকা ছিল না। যদি সউদী আরব এবং চীন আমাদের সাহায্য না করত, তাহলে আমরা অনেক সমস্যার সম্মুখীন হতাম। আমাদের রুপির মূল্য আরো কমেছে এবং অর্থের অভাবে আমরা আইএমএফ-এর কাছে যেতে বাধ্য হয়েছি।
এক বছর পরে, ইমরান বলেন, যখন দেশটি একটি কঠিন সময় থেকে বেরিয়ে আসতে চলেছে, তখন করোনাভাইরাস মহামারি দেশে আঘাত হেনেছিল। তবে তিনি যোগ করেন যে, সরকার পরিস্থিতি ভালভাবে পরিচালনা করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) কাছ থেকে প্রশংসা পেয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ২০১৮ সালে চলতি মূলধনের ঘাটতি ২০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল, যা বর্তমান সরকার ১ দশমিক ৮ বিলিয়ন ডলারে নামিয়ে এনেছে। তিনি উল্লেখ করেন যে, সেই সময়কালে সরকার ১০টি বাঁধ নির্মাণের প্রক্রিয়া শুরু করে এবং একক জাতীয় শিক্ষাক্রম চালু করে।
প্রধানমন্ত্রী বলেন, দেশের তরুণরাই জাতির ভবিষ্যৎ। তিনি বিদেশে পাকিস্তানের প্রশংসা করে বলেন, ‘আমাদের দেশের সবচেয়ে বড় সম্পদ হলো বিদেশে বসবাসকারী পাকিস্তানিরা, যারা বিদেশ থেকে রেমিটেন্স পাঠাচ্ছে’। ইমরান বলেন, দরিদ্র দেশগুলো থেকে এক হাজার বিলিয়ন ডলার চুরি করা হয় এবং প্রতি বছর অফশোর অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। ‘দেশ ধ্বংস হয় যখন তার প্রধানমন্ত্রী এবং মন্ত্রীরা চুরি শুরু করে। আইনের শাসন হল যখন আইন সবার জন্য সমান’, তিনি যোগ করেন।
তিনি বলেন যে, পাঞ্জাবে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সরকারের ৮ থেকে ১০ বছরে, প্রাদেশিক দুর্নীতি দমন বিভাগ মাত্র ২.৫ বিলিয়ন রুপি উদ্ধার করেছে। কিন্তু বিপরীতে, ‘আমাদের তিন বছরে দুর্নীতিবাজদের কাছ থেকে এক পাঞ্জাবেই ৪৫০ বিলিয়ন রুপি উদ্ধার করা হয়েছে।
সরকারের সামাজিক খাতের উদ্যোগের কথা বলতে গিয়ে ইমরান উল্লেখ করেন যে, তার সরকার মহিলাদের সম্পত্তিতে অংশীদারিত্ব নিশ্চিত করার চেষ্টা করেছে। ‘এ কারণে; আমরা ন্যাড্রা [ন্যাশনাল ডেটাবেস অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি]’র মাধ্যমে উত্তরাধিকার সনদ প্রদান শুরু করেছি।
সাহসী আফগানরা
প্রধানমন্ত্রী তার বক্তব্যের সময় পাকিস্তানের পররাষ্ট্র নীতির প্রেক্ষিতে আফগানিস্তানের চলমান পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, ভবিষ্যতে পাকিস্তান কারো বিরুদ্ধে তার মাটি ব্যবহার করতে দেবে না। ‘আমরা আমাদের ভ‚মি [আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন যুদ্ধে] ব্যবহারের অনুমতি দিয়েছিলাম। আমরা আমাদের ৭০ হাজার মানুষের জীবন উৎসর্গ করেছি। আমাদের মানুষ নিহত হয়েছে, আমাদের অর্থনীতি ধ্বংস হয়েছে, তারপরও আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য আমাদের অভিযুক্ত করা হচ্ছে।
‘আমেরিকা আমাদের মিত্র হয়ে উঠলেও এখনো আমাদের ওপর বোমা হামলা চালিয়ে যাচ্ছে। আমেরিকা আমাদের দেশে ৪৮০টি ড্রোন হামলা চালিয়েছে। ড্রোন হামলায় নিহতদের উত্তরাধিকারীরা পাকিস্তান সরকারের কাছে প্রতিশোধ চেয়েছিল। ‘আমরা ভবিষ্যতে আমাদের জমি ব্যবহারের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি’।
ইমরান বলেন যে, আফগান জাতি একটি সাহসী এবং সংগ্রামী জাতি, তিনি আরো বলেন, আমেরিকার আগে সাবেক সোভিয়েত ইউনিয়নও দেশটি দখল করতে ব্যর্থ হয়েছিল। বর্তমান পরিস্থিতিতে তিনি তালেবানে বিশ্বাস করার প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং ‘যদি তালেবানরা তাদের কথায় অটল না থাকে, তখন সেটা দেখা যাবে’।
‘আপাতত’, প্রধানমন্ত্রী সারা বিশ্বকে ‘আফগানিস্তানে শান্তির জন্য কাজ করতে হবে’ তার আহ্বান পুনরাবৃত্তি করলেন। ইমরান বলেন যে, ইউরোপ ‘আফগানিস্তানে শুধুমাত্র মহিলাদের নিয়ে চিন্তিত’। কিন্তু প্রশ্ন, ‘কেউ কি কখনো বিদেশ থেকে দেশে নারীদের অধিকার দিতে এসেছে’?
এর আগে, প্রধানমন্ত্রী ‘আমাদের সকল মুখ্যমন্ত্রী, গভর্নর এবং আজাদ জম্মু ও কাশ্মীরের নেতাদের স্বাগত জানিয়ে তার বক্তৃতা শুরু করেন’। তিনি বিখ্যাত ‘তবদিলি’ গান গাওয়ার জন্য সিন্ধুর গভর্নর ইমরান ইসমাইলেরও প্রশংসা করেন।
ইমরান খান স্মরণ করেন যে, সিন্ধুর গভর্নর ইমরান ইসমাইল, লোকশিল্পী আতাউল্লাহ ইসাখাইলভী, ইবরারুল হক এবং আরও অনেকে পিটিআইকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। গত তিন বছরে পিটিআই সরকারকে সমর্থন দেওয়ার জন্য তিনি পিএমএল-কায়েদ, মুত্তাহিদা কওমি মুভমেন্ট এবং গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সসহ সরকারী মিত্রদেরও ধন্যবাদ জানান।
ভাষণের আগে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী প্রধানমন্ত্রীর কাছে পিটিআই সরকারের তিন বছরের পারফরম্যান্স রিপোর্ট উপস্থাপন করেন। প্রতিবেদনে নয়া পাকিস্তানের রূপকল্পের সাথে সামঞ্জস্য রেখে জনগণের উপকারের জন্য সরকারের প্রচেষ্টা এবং মূল অর্জনগুলো তুলে ধরা হয়েছে।
তথ্য মন্ত্রণালয় কর্তৃক সংকলিত ২৫১ পৃষ্ঠার রিপোর্ট ২০১৮-২১, প্রতিটি সেক্টরের বেসলাইন সংজ্ঞায়িত করার পাশাপাশি ৪৪টি পাবলিক সংস্থার সাফল্যের রূপরেখা তুলে ধরে। এটি মূল উদ্দেশ্য, উদ্যোগের আপডেট, দীর্ঘমেয়াদী কৌশল, আইনী নীতি এবং পাইপলাইনের প্রকল্পগুলোতেও মনোনিবেশ করে।
পিটিআই জুলাই ২০১৮-এর সাধারণ নির্বাচনে জয়লাভ করে এবং আগস্টে সরকার গঠন করে। শুরুতে, সরকার আর্থিক অস্থিতিশীলতা, দারিদ্র্য এবং অপর্যাপ্ত শিক্ষা ও স্বাস্থ্য সুবিধাসহ অসংখ্য ‘উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত চ্যালেঞ্জ’ মোকাবেলা করেছে, প্রতিবেদনে বলা হয়েছে।
তবে, তিন বছরে, সরকার অনেক অর্জনের গর্ব করে, বিশেষ করে কোভিড-১৯ পরিস্থিতি বজায় রাখা এবং নয়া পাকিস্তান হাউজিং প্রোগ্রাম, সামাজিক নিরাপত্তার জন্য এহসাস প্রোগ্রাম এবং তরুণদের জন্য কামইয়াব জওয়ান প্রোগ্রামের মতো প্রকল্প চালু করা।
আইনের আওতায়, ৫৪টি আইন প্রণয়ন করা হয়েছে যার মধ্যে রয়েছে নাগরিক প্রক্রিয়ার কোড (সংশোধন) আইন, ২০২০, নারী সম্পত্তির অধিকার আইন, ২০২০ প্রয়োগ এবং সমাজের দরিদ্র ও দুর্বল অংশগুলোকে সাহায্য করার জন্য আইনি সহায়তা ও বিচার কর্তৃপক্ষ আইন, ২০২০, প্রতিবেদনে বলা হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • হাসিবুল হাসান শান্ত ২৯ আগস্ট, ২০২১, ১১:১৫ এএম says : 0
    অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • Abdulla Al Mamun Mozumder ২৯ আগস্ট, ২০২১, ১:৫১ পিএম says : 0
    দোয়া করি এগিয়ে যান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ