Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্বপ্নের মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৯:৩৭ এএম

বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রথম মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান শুরু হচ্ছে আজ। রাধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত ট্রায়াল রান হবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, কারিগরি ও নিরাপত্তাসহ খুঁটিনাটি বিষগুলো পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়ালের জন্য ট্রেনগুলো প্রস্তুত করা হয়েছে।
আজ রোববার সকাল ১০টায় উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত এমআরটি লাইন-৬ এর ডিপোর অভ্যন্তরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেলের পরীক্ষামূলক চলাচলের সূচনা করবেন।
পূর্ব প্রস্তুতি হিসেবে গত শুক্রবার রাজধানীর উত্তরা থেকে মিরপুর পল্লবী পর্যন্ত মেট্রোরেল চালানো হয়। এসময় মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানায় সংশ্লিষ্ট কতৃপক্ষ।
উল্লেখ্য, এমআরটি-৬ শেষ করার কথা ছিল ২০২৪ সালের জুনের মধ্যে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে রাজধানীর আগারগাঁও পর্যন্ত শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। কিন্তু মহামারি করোনার কারণে মেট্রোরেল লাইন স্থাপনের সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীরা সংক্রমিত হলে সময় সীমার কিছুটা ব্যতয় ঘটে।
রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল ব্যবস্থা মাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬ বা এমআরটি-৬ নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে।
কাজ সম্পন্ন হলে ১৬টি স্টেশনের মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার জনকে বহন করতে সক্ষম হবে। এতে উত্তরা থেকে মতিঝিল যাওয়ার সময় কমে প্রায় ৪০ মিনিট হয়ে যাবে। বর্তমানে এ পথ পাড়ি দিতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে।
সম্প্রতি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এক অনুষ্ঠানে বলেন, আমরা আশা করি, ঢাকাবাসী ২০২২ সালের ডিসেম্বর থেকে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপ ব্যবহার করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল

৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ