Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের পর এবার যুক্তরাষ্ট্রও কাবুল থেকে বিদায় নিচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৯:৫৪ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দর ছাড়তে শুরু করেছে মার্কিন সামরিক বাহিনী। স্থানীয় সময় শনিবার (২৮ আগস্ট) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন এই তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স। এর মাধ্যমে আফগান রাজধানী থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার প্রক্রিয়া চূড়ান্ত ধাপে প্রবেশ করল।
এর আগে ব্রিটেনের রয়্যাল এয়ারফোর্সের সর্বশেষ বিমানটির বিদায়ের মধ্যে দিয়ে আফগানিস্তান যুদ্ধে ব্রিটেনের ২০ বছরের সংশ্লিষ্টতার অবসান হয়েছে। গত ১৪ অগাস্ট থেকে কাবুল থেকে ১৫ হাজারের বেশি মানুষ সরিয়ে নিয়েছে যুক্তরাজ্য।
কাবুল থেকে ইতালির সর্বশেষ উদ্ধার ফ্লাইটও শনিবার রোমে পৌঁছেছে। এর আগে জার্মানি, ফ্রান্স, কানাডা এবং অস্ট্রেলিয়াও তাদের উদ্ধার অভিযান শেষ করার কথা ঘোষণা করে।
গত ১৫ আগস্ট সামরিক ক্ষমতার জোরে তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেওয়ার পর কূটনীতিক, বিদেশি নাগরিক ও সাধারণ আফগান নাগরিকদের মধ্যে দেশত্যাগের হিড়িক পড়ে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ও প্রত্যাহার প্রক্রিয়া সুশৃঙ্খল রাখতে কাবুল বিমানবন্দরে কয়েক হাজার সেনা মোতায়েন করেন জো বাইডেন।
রয়টার্স জানিয়েছে, তালেবান ক্ষমতা নেওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ হাজার ৮০০ মার্কিন সেনা মোতায়েন করেছিল যুক্তরাষ্ট্র। তবে আগামী ৩১ আগস্ট (মঙ্গলবার) সেখানে প্রত্যাহার প্রক্রিয়া শেষ করবে দেশটি।
স্থানীয় সময় শনিবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে জানান, কাবুল বিমানবন্দর থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। অবশ্য কাবুল বিমানবন্দরে এখন ঠিক কত মার্কিন সেনা অবশিষ্ট রয়েছে সে বিষয়ে কোনো তথ্য দিতে রাজি হননি তিনি। সূত্র : রয়টার্স, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ