Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

পদার্থে নোবেল জিতলেন তিন ব্রিটিশ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী

ইলেকট্রনিক্সে নন সম্ভাবনার দিশা

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নিজেদের তাত্ত্বিক পাটাতনে পদার্থের আন্দোলিত অবস্থার দিশা দেয়ার অবদানস্বরূপ তিন ব্রিটিশ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানীকে পদার্থে নোবেল পুরস্কার দেয়া হলো। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস গতকাল এই পুরস্কারের জন্য বিজ্ঞানী ডেভিড জে থুলেস, এফ ডানকান এম হালডেন ও জে মাইকেল কোস্টারলিটজের নাম ঘোষণা করে। তাদের গবেষণা ইলেকট্রনিক্সে বিপুল অগ্রগতি আনবে বলে আশা প্রকাশ করেছে সুইডিশ একাডেমি।
সুইডিশ নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই তিন বিজ্ঞানী এক অজানা দশার সন্ধান দিয়েছে, যেখানে পদার্থ বিচিত্র বাস্তবতায় বদলে যেতে পারে। কঠিন, তরল ও বায়বীয় এই তিন অবস্থার একটি থেকে অন্যটিতে পরিবর্তিত হওয়ার সময় পদার্থ ওই বিচিত্র দশায় অবস্থান করে। এই দশাকে শনাক্ত করতে গাণিতিক ব্যখ্যা ব্যবহার করার জন্যই তাদের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। গবেষণায় তারা সুপার কন্ডাক্টর, সুপার ফ্লুইড ও পালতা ম্যাগনেটিক ফিল্মের আচরণ বুঝতে উচ্চতর গাণিতিক পদ্ধতি ব্যবহার করেছেন। তাদের এই পথ দেখানো গবেষণার ফলে ইলেক্ট্রনিক্সে নতুন সম্ভাবনার দিশা পাওয়া গেছে।
গার্ডিয়ানের খবরে বলা হয়, এই নোবেল পুরস্কার দেয়া হয়েছে দুই ভাগে। প্রথম ভাগের পুরস্কার পাবেন বিজ্ঞানী ডেভিড থুলেস। অন্য ভাগের পুরস্কার পাবেন বাকি দুই বিজ্ঞানী।
রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন থুলেস। বাকিটা হালডেন ও কোস্টারলিটজ ভাগ করে নেবেন।
১৯০১ সালের পর এ নিয়ে এ পর্যন্ত মোট ২০৪ জন পদার্থে নোবেল পুরস্কার জিতলেন। গতকাল এ বিষয়ে ১১০তম নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী আজ রসায়ন, শুক্রবার শান্তি এবং সোমবার অর্থনীতির ওপর নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। আর সাহিত্যের জন্য নোবেল পুরস্কারের তারিখ ১৩ অক্টোবর। সূত্র: বিবিসি, গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদার্থে নোবেল জিতলেন তিন ব্রিটিশ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী
আরও পড়ুন