Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

অনলাইন পত্রিকার পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই : ইনু

৪১টি চ্যানেলের ২৬টি সম্প্রচার করছে ১৩টি অপেক্ষায়

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমানে অনলাইনভিত্তিক পত্রিকার পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
বর্তমানে দেশে সরকারি ব্যবস্থানায় ৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় অনুমোদনপ্রাপ্ত ৪১টি টেলিভিশন চ্যানেলের মধ্যে ২৬টি চ্যানেল সম্প্রচার কাযক্রম পরিচালনা করেছে। ১৩টি চ্যানেল সম্প্রচারের অপেক্ষায় রয়েছে। গতকাল মঙ্গলবার মহিলা আসনে-৪২ নুরজাহান বেগম এমপির এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। তিনি জানান, ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নীতিমালাটি প্রণীত হলে সকল অনলাইনভিত্তিক গণমাধ্যম বাধ্যতামূলক নিবন্ধন কার্যক্রমের অওতায় আসবে। এর ফলে অনলাইনভিত্তিক গণমাধ্যমের পরিসংখ্যান পাওয়া যাবে।
চট্টগ্রাম-১১ আসনের এম. আবদুল লতিফ এমপির অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ৮ বছরে বাংলাদেশ টেলিভিশনের কোনো পূর্ণাঙ্গ স্টেশন স্থাপন করা হয়নি। তবে বিটিভিকে আধুনিকায়নের লক্ষ্যে বর্তমান সরকার কর্তৃক বিভিন্ন কর্মপরিকল্পনা ও কার্যক্রম গ্রহন করা হয়েছে।
তিনি বলেন, ২০১৭ সালের মধ্যে তথ্য প্রযুক্তিভিত্তিক আধুনিক মানসম্পন্ন টেলিভিশন কেন্দ্র পরিচালনার লক্ষ্যে ডিজিটাল পদ্ধতি প্রবর্তন, ডিজিটাল আর্কাইভ স্থাপন, অনলাইন গ্রাফিক্স, আধুনিক সংবাদ ব্যবস্থাপনা প্রবর্তনসহ সংশ্লিদর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে “মর্ডানাইজেশন, ডিজিটালাইজেশন এন্ড অটোমেশন অব বাংলাদেশ টেলিভিশন সেন্ট্রাল সিস্টেম” শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।
কক্সবাজার- ১ আসনের মোহাম্মদ ইলিয়াস এমপির এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশে সরকারি ব্যবস্থানায় ৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় অনুমোদনপ্রাপ্ত ৪১টি টেলিভিশন চ্যানেলের মধ্যে ২৬টি চ্যানেল সম্প্রচার কার্যক্রম পরিচালনা করেছে। ১৩টি চ্যানেল সম্প্রচারের অপেক্ষায় রয়েছে। ২টি চ্যানেলের সম্প্রচার কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রয়েছে। টেলিভিশসহ অপর সকল ইলেক্ট্রনিক মিডিয়া পরিচালনার জন্য জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ প্রণয়ন করা হয়েছে। এর পাশাপাশি সম্প্রচার আইন প্রণয়নেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ৯৭৯টি। ১০৭৩ সালের ছাপাখানা ও প্রকাশনা ঘোষণা ও নিবন্ধিকরণ আইন অনুযায়ী পত্রিকাগুলো পরিচালিত হয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনলাইন পত্রিকার পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই : ইনু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ