Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

লজ্জাজনক পরাজয়ের মধ্য দিয়ে আফগানিস্তান ছাড়ছে যুক্তরাষ্ট্র : ইরানি সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৯:২৩ পিএম

আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের লজ্জাজনক পরাজয় হয়েছে। ফলে তারা এতদিন বর্বরতা চালিয়েও এখন দেশটি থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হচ্ছে বলে মন্তব্য করেছেন ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি। আজ রবিবার মার্কিন সেনাদের আকস্মিকভাবে প্রত্যাহার এবং তালেবানের হাতে রাজধানী কাবুলের পতনের দুই সপ্তাহ পর ইরানি সেনাপ্রধান এ কথা বললেন। -পার্সটুডে


জেনারেল বাকেরি আমেরিকাকে ‘ক্রিমিনাল’ হিসেবে উল্লেখ করে বলেন, নাইন ইলেভেনের হামলাসহ নানা অজুহাত দেখিয়ে এই অঞ্চলে আমেরিকা সেনা মোতায়েন করেছিল। বাস্তবতা হচ্ছে গত ৪২ বছর ধরে আমেরিকা মধ্যপ্রাচ্য অঞ্চল ত্যাগ করেনি এবং যত সময় গড়িয়েছে ততই এই অঞ্চলের বিরুদ্ধে তারা আরও বেশি ষড়যন্ত্র ও হুমকি সৃষ্টি করেছে। ইরানি সেনাপ্রধান আরও বলেন, আফগানিস্তানে যে মর্মান্তিক ঘটনা ঘটছে তার পেছনে রয়েছে আমেরিকা। বহু হত্যাযজ্ঞের মধ্যদিয়ে আফগানিস্তান দখল করেছে আমেরিকা, সেখানে তারা লুটপাট এবং নানা অপরাধ চালিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা লজ্জাজনক পরাজয়ের মধ্য দিয়ে আফগানিস্তান ছাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ