Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ক্যালেন্ডার স্ল্যামের স্বপ্নে বিভোর জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আর মাত্র কয়েকটা ঘণ্টা পরই শুরু হচ্ছে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন। স্বাভাবিক ভাবেই পুরুষ বিভাগের খেতাব জিতে এই বছরে সবক’টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের মরিয়া প্রচেষ্টা করবেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। রজার ফেদেরার বা রাফায়েল নাদালের অনুপস্থিতিতে তার কাজ কিছুটা সহজ হলেও স্টেফানোস সিসিপাস, জেভেরেভের মতন নবীন তারকারাও তাঁর পরীক্ষা নিতে পারেন। এ রকম পরিস্থিতিতেই সম্প্রতি হয়ে গেল ইউএস ওপেনের প্রথম রাউন্ডের ড্র। আর তাতে পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই প্রথম রাউন্ডেই বেশ কিছু কঠিন ম্যাচের সাক্ষী থাকতে পারেন সমর্থকরা।

ইউএস ওপেনের প্রথম রাউন্ডেই বিশ্ব ক্রমপর্যায়ে ৩ নম্বরে থাকা স্টেফানোস সিসিপাসের মুখোমুখি হবেন প্রাক্তন উইম্বলডন জয়ী ব্রিটিশ তারকা অ্যান্ডি মারের । প্রাক্তন ১ নম্বর টেনিস তারকা মারে তার সা¤প্রতিক ফর্মের স্বাভাবিক ভাবেই উন্নতি ঘটাতে চাইবেন। নোভক জোকোভিচ প্রথম রাউন্ডে একজন অবাছাই কোয়ালিফায়ারের সঙ্গে খেলবেন। উল্লেখ্য ১৯৬৯ সালে রড লেভারের পরে প্রথম টেনিস তারকা হিসেবে এক বছরে চারটি গ্র্যান্ড সø্যামের খেতাব জিতে ক্যালেন্ডার স্ল্যাম সম্পূর্ণ করতে চাইবেন সার্বিয়ান তারকা জোকোভিচ। তবে টোকিও গেমসে হেরে যাওয়ার ফলে নোভাকের গোল্ডেন স্ল্যামের স্বপ্ন অধরাই থাকবে। দ্বিতীয় বাছাই ড্যানিল মেদভেদেভ তার ইউএস ওপেনের অভিযান শুরু করবেন ফরাসি তারকা রিচার্ড গ্যাসকেটের বিরুদ্ধে।

এছাড়া প্রথম রাউন্ডের বেশ কিছু কঠিন ম্যাচে মুখোমুখি হতে চলেছেন একাধিক পুরুষ ও মহিলা তারকা। রোমাঞ্চকর লড়াইয়ের উত্তাপ ছড়াতে পারে সিসিপাস-অ্যান্ডি মারে, মেদভেদেভ-গ্যাসকেট, বাউটিস্টা আগুট-কিরগিওস, রুড-সঙ্গা, কিইস-স্টিফেন্স, হালেপ-জিওর্জি, মুগুরুজা-ভেকিচ ও সাকারি-কোস্তুক লড়াই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভোর জোকোভিচ
আরও পড়ুন