Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পরীমণির জামিন শুনানি কাল

বারবার রিমান্ড বৈধতা চ্যালেঞ্জ আসকের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলায় ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা পরীমণির জামিন বিষয়ে শুনানির জন্য কাল দিন ধার্য করেছেন আদালত। গতকাল রোববার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ কাল দিন ধার্য করেন।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বলেন, গত ২২ আগস্ট পরীমণির আইনজীবী ঢাকা মহানগর দায়রা জজ আদালতে জামিনের আবেদন করেন। আদালত শুনানির জন্য ১৩ সেপ্টেম্বর দিন ধার্য করেন। পরীমণির আইনজীবী এ বিষয় নিয়ে উচ্চ আদালতে যান। উচ্চ আদালতের নির্দেশে গতকাল বিচারক পরীমণির জামিন শুনানির জন্য কাল দিন ধার্য করেন।

এর আগে গত ২২ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে পরীমণির জামিন আবেদন করেন আইনজীবী মজিবুর রহমান। আদালত শুনানির জন্য ১৩ সেপ্টেম্বর দিন ধার্য করেন। গত ২১ আগস্ট দুপুরে পরীমণিকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এসময় মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক গোলাম মোস্তফা তাকে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর তাকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

এদিকে, পর্নোগ্রাফি মামলায় প্রযোজক নজরুল ইসলাম রাজের রিমান্ড নামঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবুবকর সিদ্দিক শুনানি শেষে এ আদেশ দেন। আদালতের সাধারণ নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এদিন তিন দিনের রিমান্ডের আবেদন করে তাকে আদালতে হাজির করা হয়। এ সময় আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল করে জামিন আবেদন করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক রিমান্ড নামঞ্জুরের আদেশ দেন।

এছাড়াও মাদকসহ রাজধানীর বারিধারা থেকে গ্রেফতার হওয়া মডেল ফারিয়া মাহবুব পিয়াসাকে মাদক মামলায় জামিন দেননি আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিনুর রহমানের আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন। আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে। এদিন পিয়াসার পক্ষে তার আইনজীবী মেজবাহ উদ্দিন জামিন চেয়ে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন নাকচ করে আদেশ দেন।

এর আগে গত ১ আগস্ট রাতে গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের একটি দল বারিধারায় পিয়াসার বাসায় অভিযান চালায়। পরে ২ আগস্ট দুপুরে গুলশান থানায় পিয়াসার বিরুদ্ধে একটি মামলা দায়ের (মামলা নং-৩) করা হয়।

মাদক মামলায় গ্রেফতার চিত্রনায়িকা পরীমণিকে বার বার রিমান্ডে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গতকাল রোববার ‘আইন ও সালিশ কেন্দ্র’ (আসক)র পক্ষে অ্যাডভোকেট সৈয়দা নাসরিন এক আবেদনে এ চ্যালেঞ্জ করেন। আবেদনে জামিন সংক্রান্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগে রিমান্ড সংক্রান্ত বেশ কিছু নজির তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, উচ্চ আদালতের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্তে¡ও বিচারিক আদালত বার বার কেন তার রিমান্ড মঞ্জুর করছে?

এর আগে গত ২৬ আগস্ট পরীমণির বিরুদ্ধে হওয়া মাদক মামলার জামিন আবেদনের ওপর দ্রুত শুনানি করতে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করা হয়েছে। সেই সঙ্গে দীর্ঘদিন পর ১৩ সেপ্টেম্বর জামিন শুনানির বিষয়ে দিন নির্ধারণের আদেশ কেন বাতিল করা হবে না- তাও জানতে চাওয়া হয়েছে। আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। ওই দিন আবেদনের পরবর্তী শুনানির তারিখ ধার্য করেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ।
উল্লেখ্য, গত ৪ আগস্ট বনানীর বাসা থেকে পরীমণি ও তার সহযোগী দীপুকে আটক করে র‌্যাব। এ সময় পরীমণির বাসা থেকে বিভিন্ন মাদকদ্রব্য জব্দ করার কথা জানানো হয়। পরের দিন ৫ আগস্ট র‌্যাব-১ বাদী হয়ে মাদকদ্রব্য আইনে পরীমণি ও তার সহযোগীর বিরুদ্ধে বনানী থানায় মামলা করে।

এ মামলায় তৃতীয় দফা রিমান্ড শেষে গত ২১ আগস্ট চিত্রনায়িকা পরীমণিকে কারাগারে পাঠানো হয়। ঢাকা মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমাম শুনানি শেষে এ আদেশ দেন।

পরে গত ২২ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে পরীমণির জামিন আবেদন করা হয়। সে আবেদন শুনানির তারিখ ধার্য করা হয় ১৩ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীমণি

১১ অক্টোবর, ২০২১
১৩ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১
২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ