Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রূপালী ইলিশের দাম নাগালের বাইরে

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:৩১ এএম

রূপালী ইলিশের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। সবার নাগাল পাওয়ার কথাও নয়, কারণ এক কেজির একটি ইলিশ কিনতে ক্রেতাকে খরচ করতে হচ্ছে দেড় হাজার টাকা। এ পরিমান টাকা নিম্ন আয়ের একটি ছোট দরিদ্র পরিবারের প্রায় এক মাসের চালের খরচ। তাই খুলনায় রূপালী ইলিশ যেন এখন সোনার হরিণ। এদিকে বাজারে ইলিশ নেই, তা বলা যাবে না। বিভিন্ন আকারের ইলিশের ছড়াছড়ি। রয়েছে বরিশালের সুস্বাদু গোলগাল ইলিশ, চট্টগ্রামের লম্বাটে ইলিশ। কিন্তু দাম আকাশ ছোঁয়া। গতকাল রোববার খুলনার কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

খুলনার রূপসা নতুন বাজারে দেখা গেছে, কেজি খানেক ওজনের ইলিশ ১৩শ› থেকে ১৪ শ› টাকা দাম রাখা হচ্ছে। কেজির ওপরে ইলিশ দেড় হাজার টাকা। ৬শ› থেকে ৭শ› গ্রামের মাঝারি ইলিশ ৭শ› টাকা কেজি। ৫শ› গ্রামের নীচের ইলিশ ৪শ› থেকে ৫শ› টাকা কেজি। এই বাজারের মাছ বিক্রেতা এমদাদ হোসেন জানান, পাইকারি দাম বেশি, তাই খুচরা বাজারেও দাম বেশি।
নগরীর খালিশপুরের চিত্রালী বাজারে গিয়ে দেখা গেছে, ইলিশের ছড়াছড়ি। ক্রেতারা দামও করছেন। কিন্তু শেষ পর্যন্ত অনেকেই হতাশ হয়ে ফিরছেন। কেজি ওজনের ইলিশ ১৩শ› টাকা চাওয়া হচ্ছে। চট্টগ্রাম থেকে আসা এসব ইলিশ বরিশালের ইলিশের মত সুস্বাদু নয়। চিত্রালী বাজারে ইলিশ কিনতে আসা ক্রেতা বেসরকারী একটি ব্যাংকের কর্মকর্তা এহসানুল হক বললেন, পত্রপত্রিকায় খবর দেখে ইলিশ কিনতে এসেছিলাম। বাজারে এসে ভিন্ন চিত্র দেখছি। অতিরিক্ত দামের কারণে ইলিশ কেনা সম্ভব নয়। খুলনার দাকোপ উপজেলার এমন কয়েকজন জেলের সাথে কথা বলে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। মৎস্য অবতরণ ঘাটগুলোতে ইলিশের পাইকারী দাম প্রতি কেজি ৬শ› থেকে ৭শ› টাকা। শহরের বাজারে তা দ্বিগুণ হয়ে যাচ্ছে। জেলেরা আরো বলেন, অথচ আমরা যারা রাতদিন সাগরে অবস্থান করে মাছ ধরি, তারা সঠিক দাম পায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপালী ইলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ