Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিশ্বের সবচেয়ে উঁচু সিনেমা হল এবার লাদাখে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ৫:২৬ পিএম

লাদাখবাসীদের জন্য সুখবর। এই প্রথম লাদাখে খুলল সিনেমা হল। সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৫৬২ ফুট উচ্চতায় এই সিনেমা হল খোলা হল। এটিকেই বিশ্বের সর্বাধিক উচ্চতায় অবস্থিত সিনেমা হল বলে মনে করা হচ্ছে।

 এর আগে লাদাখে কোনও সিনেমা হল ছিল না। ফলে এই প্রেক্ষাগৃহটি চালু হওয়ায় সেখানে মানুষের কৌতূহল স্বাভাবিকভাবেই বেড়েছে। ‘পিকচার টাইম ডিজিপ্লেক্স’ নামে একটি সংস্থা লাদাখের লেহ’তে এই সিনেমা হলটি তৈরি করেছে। লাদাখের মানুষের কাছেও বিনোদনের জন্য সিনেমাকে পৌঁছে দেয়ার জন্যই তৈরি হয়েছে সিনেমা হলটি। বছরের প্রায় অর্ধেক সময় তুষারপাতের জেরে ভারতের অন্য অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে যায় লাদাখ। ফলে এই সিনেমা হল যে তাদের কাছে বিনোদনের জন্য অন্যতম মাধ্যম হবে তা বলাই বাহুল্য।

লাদাখের চাংপা যাযাবরদের উপর ভিত্তি করে তৈরি শর্টফিল্ম 'সেকুল' সিনেমা চালু করেই এই সিনেমা হলের উদ্বোধন করা হয়। স্থানীয় মানুষেরা প্রথম থেকেই সিনেমা হলে ভিড় জমাচ্ছেন। সিনেমা হলটি যে তাদের কাছে দ্রুত বিনোদনের নয়া কেন্দ্র হয়ে উঠবে তা সহজেই অনুমেয়। এই সিনেমা হলটিতে ১৫০ জনের বসার জায়গা রয়েছে। তবে কোভিড বিধির কথা মাথায় রেখে প্রেক্ষাগৃহে বর্তমানে ৭৫টি আসনকেই দর্শকাসন হিসাবে বাছাই করা হচ্ছে। কোভিড নিয়মের বদল হলে পরে ১৫০ দর্শকই একসঙ্গে বসে সিনেমা দেখতা পারবেন।

লাদাখের প্রথম সিনেমা হলটির ভেতরে রয়েছে অত্যাধুনিক সুবিধা। বাইরে মাইনাস ২৮ ডিগ্রি তাপমাত্রা থাকলেও হলের ভিতরে বসে সিনেমা দেখতে কোনও রকম অসুবিধা হবে না। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠিও। তিনি জানিয়েছেন, একসময় লাদাখে শ্যুটিং করার সুযোগ হয়েছিল। কিন্তু, এমন একটি জায়গায় সিনেমা হল খোলা একজন অভিনেতার কাছে অত্যন্ত উৎসাহজনক। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ