Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

‘আমার রক্তে মিশে আছে মোহামেডান’

প্রিমিয়ার হকির দলবদল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ৭:৪৭ পিএম

সর্বশেষ ২০১৮ সালে টার্ফে গড়িয়েছিল ঘরোয়া হকির সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগ। এরপর নানা জটিলতায় তিন বছর ধরে বন্ধ এই লিগ। তবে সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরেই আলোর মুখ দেখতে যাচ্ছে প্রিমিয়ার হকি। এ আসরকে সামনে রেখে ইতোমধ্যে দলবদলের দিনক্ষণ ঘোষণা করেছে বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) লিগ কমিটি। তাদের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে প্রিমিয়ার লিগের দলবদল। ১২ অক্টোবর ক্লাব কাপ টুর্নামেন্ট দিয়ে এবারের ঘরোয়া হকি মৌসুম শুরু হবে। ক্লাব কাপ শেষ হওয়ার তিন দিন পরই শুরু হবে বহুল প্রতীক্ষিত প্রিমিময়ার হকি লিগ।

গত কয়েক বছরে প্রিমিয়ার লিগের দলবদল মানেই জিমি-চয়নকে নিয়ে বাড়তি আকর্ষণ। মামুনুর রহমান চয়ন ২০১৮ সালে জাতীয় দল থেকে অবসর নেয়ায় এখন আকর্ষণের মূল কেন্দ্রবিন্দুই যেন রাসেল মাহমুদ জিমি। গত এক দশকে দেশের হকিতে অন্যতম সুপারস্টার জিমি সর্বশেষ মৌসুমে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলেছেন। আসন্ন মৌসুমেও জিমির প্রথম পছন্দ মোহামেডানই। জাতীয় দলের এই তারকা স্ট্রাইকার জানান, মোহামেডান তার রক্তে মিশে আছে। তাই এবারো তিনি সাদাকালো জার্সি গায়েই খেলবেন।

দলবদল নিয়ে আলোচনাকালে সোমবার জিমি বলেন, ‘আসন্ন লিগে আমি মোহামেডানের পক্ষেই খেলব। মোহামেডান অনেকটা নিজের ক্লাব বা ঘরের মতোই হয়ে গেছে। আমি বলবো আমার রক্তের সঙ্গেই মিশে আছে মোহামেডান। প্রায় একযুগ ধরে এই ঐতিহ্যবাহী ক্লাবটির সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছি। তাই এখানে আর্থিক বিষয়টা তেমন মূখ্য নয়।’ তিনি যোগ করেন, ‘মোহামেডান আমাকে সব সময় সর্বোচ্চ সম্মান দেয়ার চেষ্টা করেছে। আমিও মাঠে ক্লাবের সাফল্যের জন্য নিজের সেরাটা দিয়েই সব সময় লড়াই করেছি। এবারো আশাকরি ক্লাবকে নিরাশ করবো না। আসন্ন লিগে নিজের সেরাটাই মাঠে ঢেলে দেব।’ শিরোপা ধরে রাখার প্রশ্নে জিমির উত্তর,‘আমার জানা মতে মোহামেডান সব সময়ই চ্যাম্পিয়ন হওয়ার জন্যই দল গঠন করে। আশাকরছি এবারো এর ব্যতিক্রম হবেনা। আমরা শিরোপা ধরে রাখার জন্যই লড়াই করবো। বাকিটা আল্লাহর ইচ্ছা।’

প্রিমিয়ার লিগে এবার বিভিন্ন বাহিনীর দল থেকে পাঁচ জন করে খেলোয়াড় দলভুক্ত করতে পারবে প্রতিটি ক্লাব। ইতোমধ্যে জিমিসহ অন্য খেলোয়াড়দের একটি প্রাথমিক তালিকা চূড়ান্ত করেছে মোহামেডান। এই তালিকায় জিমির সঙ্গে আছেন সারোয়ার, কৌশিক, আশরাফুলদের মতো তারকা খেলোয়াড়রা। যাদের সঙ্গে সাদাকালোদের কথাবার্তা প্রায় চুড়ান্ত হয়েছে। কিছু দিনের মধ্যেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

ফুটবল, ক্রিকেটে বছরের পর বছর সাফল্য না পেলেও সর্বশেষ প্রিমিয়ার হকি লিগ চ্যাম্পিয়ন মোহামেডান। ক্লাবটির হকি কমিটির চেয়ারম্যান মনোনীত হয়েছেন এখানকারই সাবেক ফুটবল কমিটির চেয়ারম্যান ও বর্তমান পরিচালক মনজুরুল আলম মঞ্জু। তিনি মোহামেডানের হকি শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী, ‘মোহামেডানের অগণিত সমর্থক ক্লাবের সাফল্য চান। সেই সাফল্য আমাদের ফুটবল, ক্রিকেটে না থাকলেও হকিতে রয়েছে। শিরোপা ধরে রাখতে আমরা এবার সেরা দলই গড়তে যাচ্ছি। আশা করি সমর্থকরা শিরোপা উল্লাস করতে পারবেন।’ সাদাকালোদের হকি কমিটির চেয়ারম্যান শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী হলেও সময়ই বলে দেবে প্রিমিয়ার হকিতে এবারো মোহামেডান চ্যাম্পিয়ন হবে কি-না?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

৯ অক্টোবর, ২০২১
২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ