Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাংলাদেশিদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ইতালি

১০ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

অবশেষে ইতালি প্রবাসীদের জন্য এল খুশির খবর। দীর্ঘ চার মাস পর ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ মঙ্গলবার থেকে দেশটিতে চালু হচ্ছে বিমান যোগাযোগও। এতে ছুটিতে এসে বাংলাদেশে আটকেপড়া কয়েক হাজার প্রবাসীর জন্য ইতালি প্রবেশে আর কোনো বাধা থাকলো না। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে গত ২ মে থেকে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ স্থগিত করে ইতালি। সবশেষ নিষেধাজ্ঞা অনুযায়ী, ৩০ আগস্ট পর্যন্ত সময় নির্ধারিত ছিল।

গত শনিবার এক বৈঠকে শর্তসাপেক্ষে ৩১ আগস্ট থেকে দেশগুলোর সঙ্গে পুনরায় বিমান চালুর সিদ্ধান্ত নেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। শর্তে বলা হয়, ইতালি প্রবেশের পূর্বে ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে পিসিআর টেস্ট। এ ছাড়া দেশটিতে প্রবেশ করে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ইতালি সরকারের এমন ঘোষণায় খুশি হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে বাংলাদেশ আটকেপড়া, কয়েক হাজার প্রবাসীর ইতালি ফিরতে আর কোনো বাধাই রইল না। গত বছর নভেম্বর এবং ডিসেম্বরে বাংলাদেশে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে এসে দীর্ঘ বিড়ম্বনায় পড়েন প্রবাসীরা।

চলতি বছরের প্রথম দিকে ইতালির করোনা পরিস্থিতি খারাপ থাকায়, ওই সময় বাংলাদেশ সরকার দেশটির সঙ্গে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয়। পরবর্তীতে উপমহাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে গেলে বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে ইতালি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

৭ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ