Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইলিশের দাম নাগালের বাইরে

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বাজারে আসছে জাতীয় মাছ ইলিশ। সুস্বাদু ইলিশ মাছ কেনার জন্য মানুষ বাজারে ভিড় জমালেও অতিরিক্ত দামের কারণে নরসিংদীতে সাধারণ মানুষ ইলিশের স্বাদ গ্রহণ করতে পারছেন না। ওজন ভেদে ১ কেজি ইলিশ সাড়ে ৪০০ টাকা থেকে বারোশো টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ইলিশের এই মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

খবর নিয়ে জানা গেছে, এবার সমুদ্র নদ-নদীতে প্রচুর সংখ্যক ইলিশ ধরা পড়ছে। কিন্তু ঘাটে ইলিশের দাম কম হলেও পাইকারি বাজারগুলোতে যাচ্ছেতাই দরে ইলিশ বিক্রি করছে অসাধু পাইকারি ব্যবসায়ীরা। জাটকা ধরনের ১০ ইঞ্চি ইলিশগুলো বিক্রি হচ্ছে সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে। এসব ইলিশ সুস্বাদু নয় বলে ক্রেতারা এসব ইলিশ কিনতে চায় না। ৩০০ থেকে ৪০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে। এসব ইলিশের গ্রাহক মাত্র ৪০ শতাংশ। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে আটশ থেকে ৯০০ টাকা কেজি দরে। এক কেজি ২০০/ ৩০০ গ্রাম ওজনের ইলিশের সংখ্যা মাত্র ১০ শতাংশ। এসব ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে বারোশো টাকা কেজি দরে। এসব ইলিশ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার একেবারেই বাইরে। দেশে ইলিশের উৎপাদন বাড়লেও দাম কমছে না।
২০০৭-৮ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯০ হাজার মেট্রিক টন। ২০১৯-২০ অর্থবছরে ইলিশের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩৩ হাজার মেট্রিক টনে। গত ১০ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৮৪ শতাংশ। এক দশক আগে দেশের ২১ টি উপজেলায় নদ-নদীতে ইলিশ মাছ পাওয়া যেত। বর্তমানে দেশের ১৩০ টি উপজেলার নদ-নদীতে ইলিশ মাছ পাওয়া যায়। সরকার ইলিশ মাছ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার ভেতরে আনার জন্য প্রতিবছর লাখ লখ টাকা প্রণোদনা দিচ্ছে। ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের প্রশাসন মৎস্য বিভাগ যৌথভাবে অক্লান্ত পরিশ্রম করছে। সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে শতকরা ৮৪ শতাংশ। নদ-নদীতে প্রচুর সংখ্যক ইলিশ ধরাও পড়ছে।
আড়তে এবং আড়ত থেকে পাইকারি বাজারে যাওয়ার সাথে সাথেই মাছের দাম বেড়ে যাচ্ছে কয়েক গুণ। অসাধু ব্যবসায়ীরা খুচরা ব্যবসায়ীদের কাছে চড়া দামে ইলিশ মাছ বিক্রি করছে। খুচরা ব্যবসায়ীরা বিক্রি করছে আরো চড়া দামে। যার ফলে সাধারণ মানুষ আর ইলিশ মাছ কিনে খেতে পারছেনা। ইলিশের উৎপাদন ব্যাপকহারে বৃদ্ধি পেলেও সাধারণ মানুষের ঘরে অচেনা এসব ইলিশ। ক্রেতাসাধারণ বলছেন, সরকার প্রশাসনিকভাবে প্রচেষ্টা চালিয়ে ইলিশ মাছের উৎপাদন যেভাবে বাড়িয়েছে, সেভাবে ইলিশ মাছের বাজার মনিটরিং করা হলে সাধারণ মানুষ ইলিশ মাছ খেয়ে তাদের রসনা তৃপ্ত করার সুযোগ পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ