Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডব্লিউএইচও’র স্বাস্থ্য সরঞ্জাম নিয়ে আফগানিস্তানে পাকিস্তানের বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

পাকিস্তানের দেয়া একটি বিমান তালেবানের নিয়ন্ত্রণে আসার পর আফগানিস্তানে অত্যন্ত প্রয়োজনীয় ওষুধ ও স্বাস্থ্য সরঞ্জামের প্রথম চালান সরবরাহ করেছে। ডব্লিউএইচও’র এক বিবৃতিতে বলা হয়েছে, মানবিক সহায়তা দুবাইতে লোড করা হয় এবং সরাসরি উত্তর আফগানিস্তানের শহর মাজার-ই-শরীফে পাঠানো হয়। সরবরাহ অবিলম্বে আফগানিস্তানের ২৯টি প্রদেশের ৪০টি স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।
ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক আহমেদ আল মান্ধারি জানান, আফগানিস্তানের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম পুনরায় আংশিকভাবে সরবরাহ করতে সক্ষম হবে তাদের সংস্থা। এ বিমান পৌঁছানোর মাধ্যমে ডব্লিউএইচও’র স্বাস্থ্যসেবা সচল রাখা সম্ভব হবে বলেও জানান তিনি।
ডব্লিউএইচও জানিয়েছে, গতকাল সোমবার ১২ দশমিক পাঁচ টন সরবরাহ কাবুলে পৌঁছেছে। এর মাধ্যমে ২০ হাজার মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা, সাড়ে তিন হাজার সার্জারি এবং ছয় হাজার পাঁচশ’ অবসাদে ভোগা রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে।
গত শুক্রবার ডব্লিউএইচও জানায়, আফগানিস্তানে তাদের মেডিক্যাল সরবরাহ কয়েক দিনের মধ্যেই শেষ হয়ে যেতে পারে। ওই সময়ে তারা আফগানিস্তানের উত্তরাঞ্চলের সঙ্গে পাকিস্তান সরকারের সহায়তায় একটি আকাশ সংযোগ স্থাপনের আশা প্রকাশ করে।
ইতোমধ্যে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তানে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। দেশটির প্রায় এক তৃতীয়াংশ মানুষ ইতোমধ্যেই মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকিতে রয়েছে বলে জানায় সংস্থাটি। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ