Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার পদ্মা সেতুর স্প্যানে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১০:০৩ এএম | আপডেট : ১:০৭ পিএম, ৩১ আগস্ট, ২০২১

মুন্সীগঞ্জের লৌহজংয়ে নির্মাণাধীন পদ্মা সেতুর স্প্যানে একটি ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার সকাল ৭টার দিকে সেতুর ২ ও ৩ নম্বর পিলারের মাওয়া প্রান্তে ওয়ান-বি’ নামক স্প্যানের মাঝখান দিয়ে যাওয়ার সময় স্প্যানের গায়ে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নামের একটি ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লাগে।

শিমুলিয়া ঘাট সুত্রে জানান, ফেরিটি নারায়ণগঞ্জ ডকইয়ার্ড থেকে গতকাল শিমুলিয়া ঘাটে আসে। আজ সকালে ফেরিটি মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে দৌলতদিয়-পাটুরিয়া নৌরুটে যুক্ত হতে পাটুরিয়া ঘাটে যাচ্ছিল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোম মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, পিলারের মাঝখান দিয়ে যাওয়ার সময় ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের সঙ্গে স্প্যানের ধাক্কা লাগে।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট শাখার এজিএম (মেরিন) আহম্মেদ আলী দৈনিক ইনকিলাবকে বলেন, শুনেছি পদ্মা সেতুর স্প্যানে ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লেগেছে। তবে ফেরির মাস্টার বলছে ধাক্কার ঘটনা ঘটেনি,ফ্ল্যাগ স্ট্যান্ডটি নামানো উঠানো যায়। ফ্ল্যাগ স্ট্যান্ড মাস্তুলটি ফেরি থেকে নামানো হচ্ছিল,সেই দৃশ্যটি ভিডিও করার সময় লেগে যাওয়ার মতো মনে হচ্ছিল।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক (এজিএম) মো. শফিকুল ইসলাম জানান, তিনি শুনেছেন যে আজ সকাল সাড়ে ৭টার দিকে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ডকইয়ার্ড থেকে পাটুরিয়া যাওয়ার সময় স্প্যানের সঙ্গে ফেরির মাস্তুলের ধাক্কা লাগে। সেতুর স্প্যান পানি থেকে অনেক উঁচুতে। এরপরও কীভাবে এমনটা হলো, তা বোধগম্য নয়।

এ বিষয়ে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বলেন, আমরা ঘটনাটি শুনেছি। বিআইডব্লিউটিসির পক্ষ থেকে এ ধরনের ঘটনা ঘটেনি বলে আমাদের জানানো হয়েছে। ঘটনার সত্যতা যাচাই করতে আমরা ঘটনাস্থলে যাচ্ছি। ফেরিগুলোর মাস্তুল অনেক সময় অনেক উঁচু থাকে। এগুলো পতাকার মতো ওঠানো-নামানো যায়। মাস্তুল ও স্প্যানের সঙ্গে ধাক্কা ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, ঘটনাটি গণমাধ্যম থেকে জেনেছি। তবে ফেরির মাস্টার আমাকে জানিয়েছেন, মাস্তুল ঠিক আছে। মাস্তুল যে ঠিক আছে, মাস্টার সেই ভিডিও পাঠিয়েছেন। স্প্যানের সঙ্গে মাস্তুল লাগার ঘটনা ঘটেছে কিনা খতিয়ে দেখতে একটি দল সেখানে যাচ্ছে।

পদ্মা সেতুর স্প্যানের সঙ্গে ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ড লেগে ভেঙে গেছে। মঙ্গলবার সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে। এ খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে গত ১৩ আগস্ট মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে আসছিল ফেরি কাকলি। সকাল ৮টার দিকে প্রবল স্রোতের কারণে ফেরিটি সেতুর ১০ নং পিলারে আঘাত হানে। এতে তেমন কোনো ক্ষতি হয়নি। ৯ আগস্ট সন্ধ্যায় ১০ নম্বর পিলারে আঘাত হানে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। এ সময় ২০ যাত্রী আহত হন। ২৩ জুলাই সকাল ১০টার দিকে পদ্মা সেতুর ৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায় রো রো ফেরি শাহ জালাল। এতে ২০ জন যাত্রী আহত হন। এসব ঘটনায় থানায় জিডি, তদন্ত কমিটি গঠন ও ফেরি চালকদের সাময়িক বরখাস্তও করা হয়েছে।

ঘটনা তদন্তে ওই দিনই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিআইডব্লিউটিসি। তাদের দাখিল করা প্রতিবেদনে বলা হয়েছে, পিলারের সঙ্গে সংঘর্ষের পেছনে রো রো ফেরিটির ইনচার্জ মাস্টার আব্দুর রহমান খান ও সুকানির সাইফুল ইসলামের দায়িত্বহীনতা রয়েছে। ফেরি বা অন্য কোনো জলযানের সংঘর্ষ থেকে নিরাপদে রাখতে পদ্মা সেতুর পিলারগুলো রাবার দিয়ে মোড়ানোর পরামর্শও দিয়েছে ওই কমিটি।



 

Show all comments
  • Kutbul Alam ৩১ আগস্ট, ২০২১, ১২:০৪ পিএম says : 0
    কিসের তদন্ত? ফেরির ড্রাইভারকে দ্রুত রিমান্ডে নিলে থলের বিড়াল বেরিয়ে আসবে
    Total Reply(0) Reply
  • Mohammed Salah ৩১ আগস্ট, ২০২১, ১২:০৫ পিএম says : 0
    এই ভোগান্তি আর কত দিন
    Total Reply(0) Reply
  • Rubel Hossain ৩১ আগস্ট, ২০২১, ১২:০৫ পিএম says : 0
    সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল নিষিদ্ধ করা হোক
    Total Reply(0) Reply
  • habib ৩১ আগস্ট, ২০২১, ১২:০৫ পিএম says : 0
    বাংলাদেশে আরো অনেক সেতু আছে অন্য কোনো সেতুতে তো কখনো ধাক্কা লাগার কথা শুনলাম না ,,। শুধু শুধু পদ্মায় কেনো ধাক্কা লাগে নিচ্ছোই এখনো কোনো চক্রান্ত কাজ করছে
    Total Reply(0) Reply
  • Ashraf Ali Sohagh ৩১ আগস্ট, ২০২১, ২:৩৭ পিএম says : 0
    পদ্মা সেতুর নতুন করে ডিজাইন করে এটা ভেঙ্গে নতুন করে করা হোক।????
    Total Reply(0) Reply
  • Arif Hossain ৩১ আগস্ট, ২০২১, ১২:১১ পিএম says : 0
    সেতুর উচ্চতা কম হওয়ার কারনে ফেরির মাস্তলের সাথে ধাক্কা লাগছে। ফেরি চালকের দোষ নাই।
    Total Reply(0) Reply
  • Md Abdur Rashed ৩১ আগস্ট, ২০২১, ১২:১১ পিএম says : 0
    আইন প্রয়োগের ব্যবস্থা না থাকায় এমন টা হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Mijan Rahman ৩১ আগস্ট, ২০২১, ১২:০০ পিএম says : 0
    জনগনের ভ্যাটের টাকার পদ্মা সেতু। এটাকে রক্ষা করা সরকারের দায়িত্ব।
    Total Reply(0) Reply
  • Mohammad Sohel Rana ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ পিএম says : 0
    নকশায় যে বড় ভুল ছিলো সেটা আজ প্রমানিত,কারণ ফেরি স্পেনের সাথে ধাক্কা খেয়েছে।
    Total Reply(0) Reply
  • MD Aslam Hawladar ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ পিএম says : 0
    কতৃপক্ষের অদক্ষতা, উদাসীনতা এই সকল দূর্ঘটনার জন্য দায়ি, এখন বর্ষা মৌসুমে পদ্মার পানী কত ফিট উচ্চতা হয়ে প্রবাহিত হচ্ছে তার হিসাব কি তাদের কাছে নাই ?
    Total Reply(0) Reply
  • MK Adnan Hoque Murad ৩১ আগস্ট, ২০২১, ১২:০২ পিএম says : 0
    এটা আমাদের সার্বভৌমত্বের প্রতীক, পদ্মা সেতুকে রক্ষা করা উচিত...।
    Total Reply(0) Reply
  • Mahamudullah Prodhan Arif ৩১ আগস্ট, ২০২১, ১২:০২ পিএম says : 0
    ওখানে ট্রাফিক পুলিশ রাখা উচিৎ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ