Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশন সরিয়ে নেওয়া হলো কাতারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১০:৫১ এএম

সময়সীমা শেষ হওয়ার একদিন আগেই আফগানিস্তান ছাড়ল যুক্তরাষ্ট্র। এর মধ্যে দেশটি আফগানিস্তানে তার কূটনৈতিক মিশন মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সরিয়ে নিয়েছে। কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

এর আগে ৩০ আগস্ট মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ ফ্লাইটটি আফগানিস্তান ত্যাগ করেছে বলে জানিয়েছে পেন্টাগন। সেদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন জানিয়ে দেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে থাকা তার কূটনৈতিক মিশন কাতারে সরিয়ে নিচ্ছে।

ব্লিঙ্কেন বলেন, আজ আমরা কাবুলে আমাদের কূটনৈতিক উপস্থিতি স্থগিত করেছি এবং আমারা আমাদের কার্যক্রম কাতারের দোহায় সরিয়ে নিলাম। আফগানিস্তানের অনিশ্চিত নিরাপত্তা পরিবেশ এবং রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এটি একটি বিচক্ষণ পদক্ষেপ।

এখনও প্রায় দুইশ মার্কিন নাগরিক আফগানিস্তানে আটকে আছে বলে জানান শীর্ষ এ কূটনীতিক। তিনি আরও বলেন, আমরা মার্কিন নাগরিক ও বিদেশি এবং ঝুঁকিতে থাকা আফগানদের দেশটি থেকে সরিয়ে আনতে নিরলস চেষ্টা চালিয়ে যাব।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এবং বিভিন্ন দেশ সেখান থেকে ঝুঁকিপূর্ণ আফগান ও বিদেশিদের সরিয়ে নেওয়ার জোর চেষ্টা চালিয়ে যায়। এর মধ্যে দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় আছে।



 

Show all comments
  • Yousman Ali ৩১ আগস্ট, ২০২১, ৩:১১ পিএম says : 0
    যা কাফেরদের দল তারাতাড়ি যা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন