Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

হেলো ও আইপিডিআই ফাউন্ডেশনের সংবাদ সম্মেলন

তরুণ ও যুবকদের হৃদরোগে আক্রান্তের হার বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৮:২৯ পিএম

উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকদের হৃদরোগে আক্রান্ত হওয়ার হার সবচেয়ে বেশি। মঙ্গলবার (৩১ আগস্ট) এক সংবাদ সম্মেলনে ঢাকা মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী এই তথ্য জানিয়েছেন। রাজধানীর পান্থপথে বেসরকারি প্রতিষ্ঠান হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন- হেলো ও আইপিডিআই ফাউন্ডেশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

প্রফেসর আব্দুল ওয়াদুদ বলেন, বিশ্বে প্রতিবছর ১ কোটি আশি লাখ মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। এ পরিস্থিতিতে রোগীর ভয়াবহ মাত্রা কমাতে উন্নত চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, পৃথিবীতে মোট মৃত্যুর ৩২ শতাংশ হৃদরোগ এবং রক্তনালীর রোগের কারণে হয়ে থাকে। যা ক্রমশই বাড়ছে। বাংলাদেশের মানুষও এই ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকরা হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সচেতনতামূলক কর্মকাÐ বাড়ানোর বিকল্প নেই।

অনুষ্ঠানে হেলো ও আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমেদ আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস পালন উপলক্ষে মাসব্যাপী বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। এর মধ্যে আগামী ৪ সেপ্টেম্বর ঢাকার চারটি পার্ক ও পাঁচটি ট্রাফিক সিগনালে বিনামূল্যে রক্তচাপ, ওজন ও উচ্চতা পরিমাপ, স্বাস্থ্যবার্তা ও পরামর্শ প্রদান, টেলিভিশন ও সামাজিক যোগাযগো মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক ক্যাম্পেইন ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ