Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

১০ দলের আইপিএলের প্রস্তুতি বিসিসিআইয়ের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৮:৫২ পিএম

২০২২ সাল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) যুক্ত হচ্ছে নতুন দুই ফ্র্যাঞ্চাইজি। দল নিতে আগ্রহীদের আগামী ৫ অক্টোবরের মধ্যে টেন্ডারের জন্য প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দিতে হবে। ৩১ আগস্ট আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।


টেন্ডারের আবেদনের সময়সীমা নির্ধারণ করলেও, নতুন ফ্র্যাঞ্চাইজির ভিত্তিমূল্যের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বিসিসিআই। তবে ধারণা করা হচ্ছে, প্রত্যেক দলের জন্য সর্বনিম্ন ভিত্তিমূল্য হতে পারে দুই হাজার কোটি রুপি।

আইপিএলের এই টেন্ডারে কেউ চাইলে একাধিকবার আবেদন করতে পারবে। প্রত্যেকবার আবেদনের জন্য খরচ করতে হবে ১০ লাখ রুপি। তবে একজন সর্বোচ্চ একটি ফ্র্যাঞ্চাইজি পাবে এমনটাই জানিয়েছে বিসিসিআই।

টেন্ডারে অংশ নিচ্ছে মোট ছয়টি শহর। যার মধ্যে এগিয়ে আছে আহামেদাবাদ, লক্ষৌ, গোয়াহাটি ও কুত্তাক। আইপিএলের আগামী আসরে বর্তমান আট দলের সঙ্গে যোগ দেবে নতুন দুই দল।

সর্বশেষ ২০১১ সালে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল দশ দলের। সেই আসরের পর লিগ থেকে বাদ দেওয়া হয় পুনে ওরিয়র্স ও কচি টাস্কার্সকে। ২০১১ আসরের আদলে অনুষ্ঠিত হবে ২০২২ সালের আইপিএল। যেখানে মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ৭৪টি।

এর আগে গত ৩০ আগস্ট আইপিএলের গভর্নিং কাউন্সিলের এক সভায় নতুন দুই ফ্র্যাঞ্চাইজিকে সংযুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। যা গত বছরের ডিসেম্বরে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় প্রথম প্রস্তাবিত হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন