Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পুরোদমে ভাদ্রের তালপাকা গরম

রাজশাহীতে সর্বোচ্চ ৩৫.৭ ডিগ্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

ভাদ্র মাসের তৃতীয় সপ্তাহ চলছে। মৌসুমী বায়ু কম সক্রিয়। বৃষ্টিপাতের মাত্রাও কমে গেছে। অন্যদিকে ভাদ্রের পুরোদমে তালপাকা ভ্যাপসা গরম পড়ছে দেশের অনেক এলাকায়। বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় গরমে-ঘামে বেহাল দশা। গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরেন্দ্র জনপদে রাজশাহীতে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৩.৪ এবং সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকাসহ অনেক জেলায় ভাদ্রের গরমের তেজ চৈত্র-বৈশাখ মাসকেও যেন হার মানায়! যা মৌসুমের এ সময়ে অস্বাভাবিক ঊর্ধ্বে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত, দুয়েক জায়গায় মাঝারি বর্ষণ হয়েছে। বিচ্ছিন্নভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ৩১ মিলিমিটার। আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে । পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

ভারতের দক্ষিণ ছত্রিশগড় ও সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়ে কেটে গেছে। মৌসুুমী বায়ুর একটি বলয় তৈরি হয়েছে ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, ঊড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালপাকা গরম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ