Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুর স্প্যানে ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মুন্সীগঞ্জের লৌহজংয়ে নির্মাণাধীন পদ্মা সেতুর স্প্যানে একটি ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। গতকাল সকাল ৭টার দিকে সেতুর ২ ও ৩ নম্বর পিলারের মাওয়া প্রান্তে ওয়ান ‘বি’ নামক স্প্যানের মাঝখান দিয়ে যাওয়ার সময় স্প্যানের গায়ে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নামের একটি ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লাগে।
শিমুলিয়া ঘাট সূত্রে জানান, ফেরিটি নারায়ণগঞ্জ ডকইয়ার্ড থেকে গত সোমবার শিমুলিয়া ঘাটে আসে। গতকাল সকালে ফেরিটি মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যুক্ত হতে পাটুরিয়া ঘাটে যাচ্ছিল। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডবিøউটিসি) সূত্র এ তথ্য জানিয়েছে। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, পিলারের মাঝখান দিয়ে যাওয়ার সময় ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের সঙ্গে স্প্যানের ধাক্কা লাগে।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট শাখার এজিএম (মেরিন) আহম্মেদ আলী দৈনিক ইনকিলাবকে জানান, শুনেছি পদ্মা সেতুর স্প্যানে ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লেগেছে। তবে ফেরির মাস্টার বলছে ধাক্কার ঘটনা ঘটেনি। ওরা ফেরির কাছে গিয়ে স্ট্যান্ড নামিয়ে দিয়েছে। ওটা ডাউন করা যায়, আবার আপ করা যায়। ফ্ল্যাগ স্ট্যান্ড মাস্তুলটি ফেরি থেকে নামানো হচ্ছিল, সেই দৃশ্যটি ভিডিও করার সময় লেগে যাওয়ার মতো মনে হচ্ছিল।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক (এজিএম) মো. শফিকুল ইসলাম জানান, সকাল সাড়ে ৭টার দিকে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ডকইয়ার্ড থেকে পাটুরিয়া যাওয়ার সময় স্প্যানের সঙ্গে ফেরির মাস্তুলের ধাক্কা লাগে বলে শুনেছি। সেতুর স্প্যান পানি থেকে অনেক উঁচুতে। এরপরও কীভাবে এমনটা হলো, তা বোধগম্য নয়।
এ বিষয়ে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বলেন, আমরা ঘটনাটি শুনেছি। বিআইডব্লিউটিসির পক্ষ থেকে এ ধরনের ঘটনা ঘটেনি বলে আমাদের জানানো হয়েছে। ঘটনার সত্যতা যাচাই করতে আমরা ঘটনাস্থলে যাচ্ছি। ফেরিগুলোর মাস্তুল অনেক সময় অনেক উঁচু থাকে। এগুলো পতাকার মতো ওঠানো-নামানো যায়। মাস্তুল ও স্প্যানের সঙ্গে ধাক্কায় ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

বিআইডবিøউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, ঘটনাটি গণমাধ্যম থেকে জেনেছি। তবে ফেরির মাস্টার আমাকে জানিয়েছেন, মাস্তুল ঠিক আছে। মাস্তুল যে ঠিক আছে, মাস্টার সেই ভিডিও পাঠিয়েছেন। স্প্যানের সঙ্গে মাস্তুল লাগার ঘটনা ঘটেছে কিনা খতিয়ে দেখতে একটি দল সেখানে যাচ্ছে। এদিকে, এ খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে গত ১৫ দিন ধরে ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চাপ বেড়েছে। তাই শিমুলিয়া থেকে ফেরিটি পাটুরিয়া যাচ্ছিল। ফেরিটি ফাঁকা ছিল। এর আগে আরও ৫ বার পদ্মা সেতুর খুঁটিতে ফেরির ধাক্কার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় তদন্ত কমিটি হয়েছে। মাস্টর ও সুকানিকে সাময়িক বরখাস্তও করা হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১ সেপ্টেম্বর, ২০২১, ২:৫৩ এএম says : 0
    আরে ভাই সেতু মেতু পরে আগে ছেলেমেয়েরা যেহেতু স্কুল কলেজ ইউনিভার্সিটি পড়ালেখা আরম্ভ করতে পারে সেই বেবসতা করুন,সেতুতে ধাক্কা লাগবে কি জন্য,পয়োজনে দেশের নাবিক বাদ দিয়ে বিদেশ থেকে নাবিক নিয়ে আসেন,এতো টাকার সেতু ভাংছে অবশ্যই পদক্ষেপ নিতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ