Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনশৃঙ্খলা বাহিনী কাল মাঠে নামছে

সিলেট-৩ আসনের উপনির্বাচন

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

চলতি মাসের ৪ তারিখে সিলেট-৩ আসনের উপনির্বাচনকে সামনে রেখে শেষ মুহূর্তে কৌশলী প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। এখন পর্যন্ত মূল প্রতিদ্ব›িদ্বতায় রয়েছে আ’লীগ-জাপা।
২০১৯ সালের ১ জানুয়ারি সাধারণ নির্বাচনে এ আসনে আ’লীগ-জাপা ঐক্যবদ্ধ হয়ে ভোট দিয়ে নৌকার বিজয় নিশ্চিত করলেও উপনির্বাচনে এবার পরস্পর মুখোমুখি তারা। নির্বাচনের মাঠে প্রতিনিয়ত বাধা-বিঘ্নের মুখোমুখি হতে হচ্ছে জাপাকে।

আ’লীগ প্রার্থী হাবিবের পক্ষে তৃণমূলের কর্মী সমর্থকরা। অথচ একসময় এ আসনে ছিল জাপার শক্তিশালী ঘাঁটি। সাংগঠনিক কার্যক্রম স্থবির হলেও জাপার প্রতি ইমোশনাল সমর্থন এখনো তেমন কমেনি মানুষের। এ অবস্থায় আসন্ন উপনির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কাল থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ভোটের পরে আগামী রোববার পর্যন্ত দায়িত্ব পালন করবেন তারা।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে একটি নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী প্রতিটি বাহিনী তাদের সদস্যদের মোতায়েন করবে। সাধারণ ভোটকেন্দ্রে থাকবে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৭ থেকে ১৮ জন সদস্য। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়োজিত থাকবে ১৮ থেকে ১৯ জন সদস্য। তাদের মধ্যে পুলিশ আর অঙ্গিভূত আনসার সদস্যের কাছে অস্ত্র থাকবে। তারা সার্বক্ষণিক ভোট কেন্দ্রের নিরাপত্তা দেবেন। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল ফোর্স ২১টি, স্ট্রাইকিং ফোর্স ১২টি, র‌্যাবের ১২টি টিম ও ১২ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে আগামী ২ থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিজিবির সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। যেকোনো অপরাধের তাৎক্ষণিক বিচার কাজ সম্পন্ন করতে দায়িত্ব পালন করবেন বিচারিক ম্যাজিস্ট্রেটরাও।

সিলেট-৩ আসনটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। এতে ৩ লাখ ৫০ হাজার ভোটার রয়েছে। আগামী ৪ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন। এতে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন শফি আহমেদ চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ