Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সংসদ অধিবেশন বসছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

চলতি একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হবে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আহ্বান করা মাত্র চার কার্যদিবসের এই অধিবেশনে পাসের অপেক্ষায় রয়েছে ১৫টি বিল। এরমধ্যে নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিলটি পাসের মাধ্যমে নির্বাচন কমিশন নির্ধারিত সীমানা নিয়ে আদালতে প্রশ্ন তোলার সুযোগ বন্ধ হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সংক্ষিপ্ত এই অধিবেশনে গুরুত্বপূর্ণ ‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ’ বিল ছাড়াও ১৫টি বিল নিষ্পত্তি হতে পারে। এর মধ্যে রয়েছে, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (এমেন্ডমেন্ট) বিল-২০২১, ব্যাংকার বহিঃ সাক্ষ্য বিল-২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালন) বিল-২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, মেডিকেল ডিগ্রি (রিপেল) বিল-২০২১, মেডিকেল কলেজ (গভর্নিং বডিস) রিপেল বিল-২০২১, বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল-২০২১, জাতীয় শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল-২০২১, কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয় বিল-২০২১, গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল ২০২১, বিরোধী দলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিল-২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল ফোর্স) বিল-২০২১, মহাসড়ক বিল-২০২১ এবং বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল বিল-২০২১।

সংসদ সচিবালয় সূত্র জানা গেছে, চলতি অধিবেশনে নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১ যাচাই-বাছাই শেষে পাসের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। ওই বিলটিতে একটি নতুন উপধারার প্রস্তাব করা হয়েছে, যেখানে আইনটি অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে। বিলের ৭ নম্বর ধারায় বলা হয়েছে, ইসির সীমানা নির্ধারণ নিয়ে দেশের কোনো আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষের কাছে প্রশ্ন তোলা যাবে না। এছাড়া বিলে ৮ নম্বর ধারার একটি উপধারায় বলা হয়েছে, দৈবদুর্বিপাকে বা অন্য কোনো কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন অনুষ্ঠিত হবে। আইনটি কার্যকর হলে ১৯৭৬ সালের ‘দ্য ডিলিমিটেশন অব কনস্টিটিউয়েন্সিস অর্ডিনেন্স’ রহিত হবে। প্রস্তাবিত আইনে নির্বাচন কমিশনকে বিধি প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে।
সূত্র জানায়, করোনাকালের অন্য অধিবেশনের মতো এবারো কঠোর স্বাস্থ্যবিধি মেনে সংসদের চলতি অধিবেশন বসবে। সংক্ষিপ্ত এই অধিবেশনটি ৪ আগস্ট পর্যন্ত চলতে পারে। করোনাভাইরাসের কারণে এবার শুক্রবারও জাতীয় সংসদের বৈঠক বসবে। তৃতীয় দিন শুক্রবার ছুটির দিন হলেও অধিবেশন বসবে। ওই দিন বিকেল ৪টায় বসবে অধিবেশন। করোনার কারণে তাড়াতাড়ি অধিবেশন শেষ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধিবেশনের প্রথম দিনে চলতি সংসদের আওয়ামী লীগ দলীয় সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা হবে। রেওয়াজ অনুযায়ী ওই আলোচনা শেষে শোক প্রস্তাব গ্রহণের পর প্রথম দিনের বৈঠক মুলতবি হবে। অধিবেশনে বিল পাস, প্রশ্নোত্তর ছাড়াও জনগুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিবেশনে যেতে হয়। ইতোমধ্যে অধিবেশনে যোগদানের জন্য সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের করোনা নমুনা পরীক্ষা করা হয়েছে। অধিবেশনের কার্যদিবসের মধ্যে বিরতি রাখলে কেউ সংক্রমিত হতে পারেন। এ জন্য শুক্রবারও অধিবেশন চালানোর পরিকল্পনা রয়েছে। একই কারণে এবারো অধিবেশনে দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকছে। এ অধিবেশনেও সাংবাদিকদের প্রবেশ বন্ধ থাকছে। আগের মতো সতর্কতা মেনে কোরামপূর্ণ হয় এমন সংখ্যক এমপিদের নিয়ে অধিবেশন চলবে। এক্ষেত্রে অসুস্থ ও প্রবীণ সদস্যদের অধিবেশনে যোগদানে নিরুৎসাহিত করা হয়েছে। চলতি সংসদের ১৩তম (বাজেট) অধিবেশন গত ৩ জুলাই সমাপ্ত হয়। সংসদের এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একাদশ জাতীয় সংসদ

১ সেপ্টেম্বর, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ