Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া ও দাবি উত্থাপন

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের রাজশাহী অঞ্চলের দায়িত্বশীলগণের বৈঠক

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজীর সঞ্চালনায় গতকাল মঙ্গলবার সকালে রাজশাহী অঞ্চলের দায়িত্বশীলগণের সমন্বয়ে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার পরিজনের মধ্যে যারা শাহাদাৎ বরণ করেছেন তাদের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি করোনাভাইরাসে মৃত্যুবরণকারী সকলের রূহের মাগফেরাত ও আক্রান্তদের সুস্থ্যতা কামনা করা হয়।

জমিয়াতের ইন্তেকালপ্রাপ্ত দায়িত্বশীলগণের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাদের রূহের মাগফেরাত কামনা করা হয়। রাজশাহী অঞ্চলের ৮টি জেলা ও মহানগরীর সভাপতি ও সাধারণ সম্পাদকগণসহ নির্বাহী কমিটির কর্মকর্তাগণের মধ্যে রাজশাহী বিভাগীয় নেতৃবৃন্দ এ বৈঠকে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন। সম্প্রতি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুষ্ঠিত শোক দিবস অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সচিব, অতিরিক্ত সচিবসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অংশ নেয়ায় এ ভার্চুয়াল সভা থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। একই সাথে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া মাহফিলে আয়োজন ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য দেশের সকল মাদরাসা প্রধানগণকে ধন্যবাদ জানানো হয়। বৈঠকে বিভিন্ন সিদ্ধান্তের পাশাপাশি নেতৃবৃন্দ সমসাময়িক কিছু দাবি তুলে ধরেন।

ক. মাদরাসার স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী মাদরাসায় প্রাইমারী স্কুলের মত সুযোগ-সুবিধা না দেয়ায় ইবতেদায়ী শাখায় ছাত্রশূন্যতা প্রকট আকার ধারণ করেছে। দীর্ঘ ১১ বছর এ বিষয়ে বারবার দাবি উত্থাপিত হলেও এর কোন সুরাহা হয়নি। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।
খ. মহিলা কোটার শর্তের বেড়াজালে আরবি প্রভাষক পদে মহিলা নিয়োগ চাপিয়ে দিয়ে মাদরাসার শিক্ষার মান ক্ষুন্ন হচ্ছে। মহিলা মাদরাসায় শতভাগ মহিলা শিক্ষিকা নিয়োগ দিয়ে পুরুষ মাদরাসায় মহিলা শিক্ষক নিয়োগের বিষয়টি শিথিল করার দাবি জানানো হয়। গ. স্কুল কলেজের ন্যায় মাদরাসায়ও অফিস সহকারী এবং অফিস সহায়ক পদে পর্যাপ্ত জনবল নিয়োগ দানের বিষয়টি জনবল কাঠামোতে অন্তভুক্ত করার জোর দাবি জানানো হয়।

আয়োজিত এ ভার্চুয়াল সভা থেকে সকল মাদরাসা প্রধান ও পরিচলনা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলা হয়, আল্লাহর ইচ্ছায় করোনাভাইরাসের প্রদুর্ভাব ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সদিচ্ছায় অচিরেই মাদরাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্প চলছে। এমতাবস্থায় দীর্ঘদিন পাঠদান কর্যক্রম বন্ধ থাকায় কিছুকিছু প্রতিষ্ঠান এলোমেলো ও অগোছাল অবস্থায় রয়েছে। সেসকল প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা আসার পূর্বেই পাঠদানের জন্য যথাযথভাবে প্রস্তুত করতে হবে। প্রতিষ্ঠানের আঙ্গীনা, মাঠ, শ্রেণিকক্ষ, কমন রুম, শিক্ষক মিলনায়তন, বিজ্ঞান ল্যাব, কম্পিউটার ল্যাব, পাঠাগার, সৌচাগারসহ সকল জায়গা ব্যবহারের উপযোগি করে, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা পাওয়া মাত্রই যেন পাঠদান কার্যক্রম শুরু করা যায় সে প্রস্তুতি গ্রহণ করতে হবে। সাথেসাথে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে শিক্ষক-শিক্ষার্থীদের মানসিকভাবে তৈরি হতে হবে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষমুখি করতে প্রয়োজনে অভিভাবকগণের সাথে যোগাযোগ বজায় রাখতে হবে। মাদরাসা শিক্ষার সকিয়তা ধরে রাখতে এবং শিক্ষার্থীদের নীতি নৈতিকতা সম্পন্ন আদর্শ নাগরীক হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের আহŸান জানানো হয়। সভায় রাজশাহী বিভাগীয় নেতৃবৃন্দ উল্লেখ করেন, জমিয়াতুল মোদার্রেছীনের সুযোগ্য সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন-এর নেতৃত্বে রাজশাহী অঞ্চল ঐক্যবদ্ধ ও সুসংগঠিত রয়েছে। ভবিষ্যতে এর ধরা অব্যাহত রেখে সংগঠনের কার্যক্রম আরো গতিশীল করার আশ্বাস প্রদান করেন।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করে রাজশাহী অঞ্চলের দায়ীত্বশীলগণের মধ্যে বক্তব্য রাখেন, প্রিন্সিপাল আব্দুল গফুর মিঞা ও প্রিন্সিপাল মাও. মোকাদ্দাসুল ইসলাম (আহŸায়ক) (রাজশাহী জেলা), প্রিন্সিপাল মাওলানা শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ মাও. মো. জাকির হুসাইন ও সুপার মাওলানা শরিফুল ইসলাম (রাজশাহী মহানগরী), প্রিন্সিপাল মাও. অব্দুল হাই বারী (সদস্য সচিব) ও প্রিন্সিপাল মাও. মো. রাগেব হাসান ওসমানী (বগুড়া), প্রিন্সিপাল মাও. মোহাম্মদ আক্তার হোসেন ও ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মো. হাবিবুর রহমান (নাটোর), অধ্যক্ষ (অব.) মাওলানা আব্দুর ছাত্তার ও প্রিন্সিপাল মো. ওয়ারেছ আলী (নওগাঁ), প্রিন্সিপাল মাওলানা মো. আনছারউল্লাহ ও প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ মতিউর রহমান (পাবনা), প্রিন্সিপাল হাফেজ মাওলানা আতিকুর রহমান ও প্রিন্সিপাল মাওলানা শামসুল আরেফীন (সিরাজগঞ্জ), প্রিন্সিপাল মাওলানা আ. মতিন ও প্রিন্সিপাল মাওলানা মো. আমিনুল ইসলাম (জয়পুরহাট) প্রিন্সিপাল ড. মাওলানা ইমরান হোসাইন, প্রিন্সিপাল মাওলানা আব্দুল্লাহিল কাফি ও উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ্ (চাপাইনবাবগঞ্জ) প্রমুখ। সভাশেষে দোয়া পরিচালনা করেন সিরাজগঞ্জ জেলা সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা আতিকুর রহমান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ