Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিশেষজ্ঞ মতামত চাইলেন হাইকোর্ট

সিএনজি অটোরিকশায় আয়না স্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সিএনজি চালিত অটোরিকশার আয়না (গøাস) বাইরে রাখার বিষয়ে এক মাসের মধ্যে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে বিশেষজ্ঞের মতামত জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গাড়ির ফিটনেস সম্পর্কিত জনস্বার্থে করা মামলার পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট মো. তানভীর আহমেদ।
এর আগে ২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না,তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)’র চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক, বিআরটিএ’র এনফোর্সেমেন্ট বিভাগের পরিচালক ও পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি মো. আশরাফুল কামালের তৎকালিন ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে যথাযথ পদক্ষেপ নিতে ২০১৮ সালের জুলাই বিআরটিএ’র চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ দেয়া হয়। দশ দিনের সময় বেঁধে দিয়ে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানাতে বলা হয় নোটিশে। লিগ্যাল নোটিশের ধারাবাহিকতায় পরবর্তীতে রিটটি দায়ের করা হয়। ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২২ সেপ্টেম্বর আনফিট গাড়ি সড়কে চলছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য দেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।
###
সাঈদ আহমেদ/২৩২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএনজি

২৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ