Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালাল ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪৬ এএম

ইসলামী প্রজাতন্ত্র ইরান আজ (মঙ্গলবার) কাভিরে মারকাজি মরুভূমিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মেরসাদ-১৬ এর সফল পরীক্ষা চালিয়েছে। প্রতিরক্ষা ব্যবস্থাটি পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে।

ইরানের সেনাবাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিষয়ক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ ইউসুফি খুশকাল্‌ব বলেছেন, ইরানি বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে এই প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণ করেছেন। এটি ইলেক্ট্রনিক যুদ্ধ মোকাবেলার পাশাপাশি একই সময়ে কয়েকটি লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।

তিনি আরও বলেন, নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি নিচু দিয়ে উড়ে যাওয়া উচ্চ গতির নানা মডেলের ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে।

এছাড়া খুব শিগগিরই অনেক উঁচু দিয়ে উড়ে যাওয়া লক্ষ্যবস্তুকে মুহূর্তের মধ্যে চিহ্নিত করে তা ধ্বংস করার ক্ষমতাসম্পন্ন সংস্করণ উন্মোচন করা হবে বলে তিনি জানিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mohammad Mosharaf Mojumder ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ্।ভালে খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ